10.6 C
London
Sunday, November 27, 2022
HomebusinessBank close: বছরের প্রথম মাসেই অর্ধেকেরও বেশি দিন বন্ধ থাকবে ব্যাংক

Latest Posts

Bank close: বছরের প্রথম মাসেই অর্ধেকেরও বেশি দিন বন্ধ থাকবে ব্যাংক

- Advertisement -

প্রতিবারের মতো এবারও জানুয়ারি (January) মাসে রয়েছে একাধিক উৎসব। স্বাভাবিকভাবেই উৎসবের দিনগুলিতে বন্ধ থাকবে ব্যাংক (Bank close)। করোনাজনিত কারণে বিশেষ করে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের (omicron) জন্যে এমনিতেই মানুষ বাড়ির বাইরে যেতে ভয় পাচ্ছেন।

তাই কোনও কাজে ব্যাংকে গিয়ে যদি ফিরে আসতে হয় তবে মানুষের বিরক্তি আরও বাড়বে। বিশেষ করে সমস্যায় পড়বেন প্রবীণ নাগরিকরা। তাই কোনও প্রয়োজনীয় কাজে ব্যাংকে যাওয়ার আগে জেনে রাখা দরকার জানুয়ারি মাসে কোন কোন দিন এবার ব্যাংক বন্ধ থাকছে। তবে রাজ্য ভিত্তিতে ছুটির তালিকায় কিছু হেরফের রয়েছে।

- Advertisement -

চলতি বছরের জানুয়ারি মাসে ২, ৯, ১৬, ২৩ ও ৩০ তারিখ রবিবার। তাই স্বাভাবিকভাবেই এই পাঁচদিন ব্যাংক বন্ধ থাকছে। ৮ ও ২২ জানুয়ারি যথাক্রমে দ্বিতীয় ও চতুর্থ শনিবার ব্যাংক বন্ধ থাকছে। রিজার্ভ ব্যাংকের ছুটির তালিকায় (holiday list) এবার জানুয়ারি মাসে আর যে সমস্ত দিনগুলিতে ছুটি রয়েছে সেগুলি একবার দেখে নেওয়া যাক।

জানুয়ারির ৩ ও ৪ তারিখে নববর্ষ অথবা লাসুং পরবের জন্য আইজল এবং গ্যাংটকে ব্যাংক বন্ধ থাকবে। ১১ জানুয়ারির মিশনারি দিবস হিসেবে আইজলে ব্যাংক বন্ধ থাকবে। ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দর জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতায় ব্যাংক থাকবে। ১৪ জানুয়ারি মকর সংক্রান্তির কারণে চেন্নাই, আহমেদাবাদ, ও ইম্ফলে ব্যাংক বন্ধ।

১৫ জানুয়ারি মকর সংক্রান্তি, পোঙ্গল-সহ (Pongal) বিভিন্ন উৎসবের কারণে গ্যাংটক, গুয়াহাটি, ইম্ফল, হায়দরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাইয়েও ব্যাংকিং পরিষেবা বন্ধ থাকবে। ১৮ জানুয়ারি থাই পুসম উপলক্ষে চেন্নাইয়ে ব্যাংক বন্ধ থাকবে। ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবস (Republic Day) উপলক্ষেক্ষে কাশ্মীর থেকে কন্যাকুমারিকা সর্বত্রই ব্যাংকের ছুটি। প্রসঙ্গত, প্রতি বছরের মত এবারও ১ জানুয়ারি ইম্ফল, শিলং, গ্যাংটক, আইজল ও চেন্নাইয়ে চলতি নববর্ষ উজলক্ষ্যে ব্যাংক বন্ধ ছিল।

তবে এই সব ছুটির দিনেও যথারীতি অনলাইন ব্যাংকিং, নেট ব্যাংকিং ও এটিএম পরিষেবা চালু থাকবে। তাই গ্রাহকরা ব্যাংকে না গিয়েও লেনদেন সংক্রারান্ত কিছু জরুরি কাজ বাড়িতে বসেও সারতে পারবেন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss