7.9 C
London
Monday, December 5, 2022
Homeদেশের দশদিকNarendra Modi: মোদীর জনসভা ফাঁকা, তাই কি 'বেঁচে ফিরেছি' রাজনীতি!

Latest Posts

Narendra Modi: মোদীর জনসভা ফাঁকা, তাই কি ‘বেঁচে ফিরেছি’ রাজনীতি!

- Advertisement -

গাড়ি ঘুরিয়ে চলে গিয়েছেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। অভিযোগ, ‘প্রধানমন্ত্রীর ক্ষতি করতে চেয়েছিল পাঞ্জাব সরকার’। কিন্তু আসল কারণ অন্য, মনে করছেন কিছু রাজনৈতিক বিশেষজ্ঞ।

মোদীর গাড়ি ঘুরিয়ে চলে যাওয়ার পর প্রকাশ্যে এসেছে একটি ছবি। যে জায়গায় প্রধানমন্ত্রীর কর্মসূচি শুরু হওয়ার কথা ছিল সেখানের একটু দৃশ্য সামনে এসেছে বলে মনে করা হচ্ছে। কী দেখা যাচ্ছে ছবিতে? সামনের সারিতে বসে রয়েছেন হাতে গোনা কয়েকজন। পিছনের আসনগুলো ফাঁকা। দূরে কিছু মানুষের জমায়েত৷ এই ছবির প্রেক্ষিতে প্রশ্ন উঠতেই পারে দেশের প্রধানমন্ত্রীর কর্মসূচীতে গড়ের মাঠের দশা কেন?

- Advertisement -

বিধানসভা নির্বাচনের আগে পশ্চিমবঙ্গে কার্যত ‘ডেইলি প্যাসেঞ্জারি’ করেছিলেন ভারতীয় জনতা পার্টির শীর্ষ স্থানীয় নেতারা। জেলার দিক থেকে তখন এমন কিছু ছবি মিলেছিল যা গেরুয়া শিবিরের কাছে হৃদয়বিদারক। খালি পড়ে রয়েছে চেয়ার৷ গুটিকতক লোকের জমায়েত। এমনও হয়েছে সেই মূল বক্তা শেষ পর্যন্ত আর আসেননি সে তল্লাটে। কিংবা রদবদল করেছিলেন কর্মসূচীতে। যদিও রদবদলের সঠিক কারণ হলফ করা বলা মুশকিল।

পাঞ্জাবে নির্বাচন আসন্ন। ঠিক তার আগে প্রধানমন্ত্রীর ফিরে যাওয়ার ঘটনা তুলছে বহু প্রশ্ন। পাঞ্জাব সরকারের বিরুদ্ধে উঠছে আঙুল। তেমনই আলোচকদের ভাবনায় গেঁথে রয়েছে নরেন্দ্র দামোদর দাস মোদীর তুখর রাজনৈতিক মগজের কথা। পাঞ্জাবে ফাঁকা চেয়ার এবং গাড়ি ঘোড়ানোর ঘটনাকে অনেকেই অবশ্য দুইয়ে দুইয়ে চার করতে চাইছেন না। কারণ ক্ষমতায় না থাকা কংগ্রেসকে কেনই-বা এতোটা গুরুত্ব দিতে যাবেন ‘৫৬ ইঞ্চি’? তাঁর জনপ্রিয়তা গগণচুম্বি। তিনি বিশ্ববরেণ্য। সাংবাদিক সম্মেলন করেনটা বটে। কিন্তু ওই যে কথায় আছে না ‘অ্যাকশন স্পিকস লাউডার দ্যন ওয়ার্ডস’।

পাঞ্জাবে নির্বাচন যেহেতু আসন্ন তাই কিছু পরিসংখ্যানে চোখ বুলিয়ে নেওয়া যাক। ১) কৃষক বিদ্রোহের অন্যতম পিঠস্থান এই রাজ্য৷ চাষিদের চাপের মুখে পিছু হটতে বাধ্য হয়েছে কেন্দ্র। ফিরিয়ে নেওয়া হয়েছে বিতর্কিত আইন। ২) গতবার চণ্ডীগড় পুরসভা ভোটে সাফল্য পেয়েছিল বিজেপি। এবার পঞ্জাব বিধানসভা নির্বাচনের এই পুরভোটে গেরুয়া শিবির পর্যুদস্ত। সফল আম আদমি পার্টি। ৩) অন্যান্য রাজ্যেও মোদীর জনপ্রিয়তায় ভাটা পড়েছে এমন আভাস মিলেছে বহুবার। ৪) নিজেদের চেনা জায়গাতেও সম্প্রতি হেরেছে বিজেপি।

কংগ্রেসের দাবি, মুখ্যমন্ত্রীকে উদ্দেশ্য করে বলা ‘বেঁচে ফেরা’ মন্তব্যও কী ভোটব্যাঙ্কের দিকে তাকিয়ে করলেন মোদী? মূল প্রশ্নটা তোলা হয়েছে কংগ্রেস শিবিরের পক্ষ থেকে। হাত শিবির মনে করছে, সভায় লোক হবে না এটা ধরে নিয়েই নানা অজুহাত তুলেছেন প্রধানমন্ত্রী। 

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss