10.4 C
London
Monday, November 28, 2022
Homeসংবাদ বিশ্লেষণরূপকথা: বাস কন্ডাক্টরের সন্তান থেকে বিজনেস ব্যারন ‘নীলছবি নির্মাতা’ রাজ কুন্দ্রা

Latest Posts

রূপকথা: বাস কন্ডাক্টরের সন্তান থেকে বিজনেস ব্যারন ‘নীলছবি নির্মাতা’ রাজ কুন্দ্রা

- Advertisement -

নিউজ ডেস্ক: পর্নোগ্রাফিকাণ্ডে শিল্পা শেট্টির স্বামী রাজ কুন্দ্রাকে গ্রেপ্তার করে মুম্বাই পুলিশ ক্রাইম ব্রাঞ্চ। তার বিরুদ্ধে পর্নোগ্রাফি বানানো ও তা অ্যাপের মাধ্যমে ছড়িয়ে দেওয়ার অভিযোগ এনেছে পুলিশ।

অতি দরিদ্র ঘরের ছেলের থেকে বিজনেস ব্যারন হয়ে ওঠা রাজের জীবনের গল্প যেন রূপকথার মতো। তাই ৪৫ বছর আগে রাজ কুন্দ্রার বাবা লুধিয়ানা থেকে লন্ডনে পাড়ি দেন। সেখানে গিয়ে বসবাস শুরু করেন তিনি ও তাঁর পরিবার। বাবা ছিলেন বাস কন্ডাক্টর, মা ছিলেন কারখানার শ্রমিক। দারিদ্রকে দেখেছেন অনেক কাছ থেকে। দারিদ্রকে মনেপ্রাণে ঘৃণা করতেন রাজ। পড়াশোনায় অমনোযোগী রাজ মাত্র ১৮ বছর বয়সে পড়াশোনা ছেড়ে। কলেজে পড়াশোনার সুবাদে দুনিয়া দেখতে শুরু করেন।  নিজের জীবনকে নতুন রূপে পেতে গিয়েই ধনী হওয়ার লক্ষ্যে অবিচল হন তিনি। 

- Advertisement -

বাস কন্টাকটারি করে কিছু টাকা অর্জন করে রাজের বাবা একটি দোকানের ব্যবস্থা করেন। তিনি রাজকে ছয় মাসের সময় দিয়ে বলেন তাকে কিছু করে দেখাতে হবে। অথবা তাদের সঙ্গে এই কাজে যোগ দিতে হবে।এই ছয় মাসের সময়কে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে মাত্র ২০০০ ইউরো সঙ্গে করে নিয়ে দুবাই পাড়ি দেন রাজ কুন্দ্রা। সেখানে গিয়ে কয়েকজন ব্যবসায়ীর সঙ্গে কথা বললেও খুব একটা সুবিধা করতে পারেননি। তারপরেই দুবাই থেকে নেপাল চলে যান তিনি। নেপালে গিয়ে খুব কম দামে পাশমিনা শাল কেনেন রাজ। ১০০টি শাল কিনে লন্ডন ফিরে সেগুলো অনেক বেশি দামে বিক্রি করতে শুরু করেন।

এমনকি পরবর্তী সময়ে ইংল্যান্ডের বড় বড় ব্র্যান্ডগুলোর সঙ্গে কথা বলতে শুরু করেন রাজ ।এই ভাবেই পাশমিনা সালের ব্যবসার মাধ্যমে তার বছরের টার্নওভার হয়ে ওঠে ২০ মিলিয়ন ইউরো। তারপরে আর ফিরে তাকাননি রাজ কুন্দ্রা কিছুদিনের মধ্যেই আবার দুবাই ফেরত যান, হীরে সংক্রান্ত একটি কোর্সও করেন। কারণ প্রথম থেকেই এই ব্যবসা করার লক্ষ্যে এগিয়েছিলেন তিনি। লক্ষ্য পূরণের উদ্দেশ্যে এগোতে থাকেন তিনি। ২০০৪ সালে Success Magazine রাজ কুন্দ্রাকে ১৯৮ তম ধনী ব্রিটিশ এশিয়ানের খেতাব দেয়।

২০০৭ সালে রাজ কুন্দ্রা ফের দুবাইয়ের উদ্দেশ্যে উড়ে যান। সেখানে গিয়ে তিনি একটি কোম্পানি তৈরি করেন। সেই কোম্পানি বিভিন্ন ধরনের কনস্ট্রাকশন ,মাইনিং সহ একাধিক প্রজেক্ট শুরু করে। তার পরবর্তী সময়ে আইপিএল- এর রাজস্থান রয়্যালস দলটির মালিকানা নেন রাজ কুন্দ্রা। ঠিক এই ভাবেই নিজের লক্ষ্য পূরণে এগোতে থাকেন রাজ কুন্দ্রা। বিশ্বজুড়ে তার সম্পত্তি রয়েছে এখন।

প্রথম স্ত্রীস্ত্রী ছিলেন কবিতা। তাঁর সঙ্গে সম্পর্কে জটিলতা তৈরি হয়। রাজের অভিযোগ তাঁর বোনের স্বামীর সঙ্গে সম্পর্ক ছিল কবিতা কুন্দ্রার। কবিতার মতে তাঁদের বিয়ে ভাঙার জন্য দায়ি শিল্পা শেট্টি। ২০০৮ এ শিল্পাকে বিয়ে করেন রাজ কুন্দ্রা।  বিশ্বজুড়ে ‘আইডিয়াল কাপল’ হিসাবেই নিজেদেরকে সমাজে প্রতিষ্ঠা করেছিলেন এই দম্পতি। তবে গত ১৯ জুলাই সব স্বপ্নই চুরমার হয়ে গেল যখন মুম্বই পুলিশের ক্রাইম ব্রাঞ্চ এর জালে ধরা পড়লেন রাজ কুন্দ্রা।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss