প্রায় ২,৫২৭১ টি শূন্যপদে কনস্টেবেল নিয়োগ, বেতন শুরু ২১,৭০০ টাকা থেকে

294
job

ভারতের বিভিন্ন রাজ্য থেকে প্রায় ২,৫২৭১ টি শূন্যপদে কনস্টেবেল নিয়োগ করা হবে। ভারত সরকার অনুমোদিত এসএসসি পরীক্ষার মাধ্যমে শূন্যপদের জন্য প্রার্থী নির্বাচন করা হবে। ইতিমধ্যেই ভারত সরকারের তরফ থেকে এই বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ কারা হয়েছে। প্রতিমাসের বেতন হিসেবে দেওয়া হবে ২১,৭০০ টাকা থেকে ৬৯,১০০ টাকা।

শূন্যপদের বিবরণ

১. বিএসএফ – পরুষ প্রার্থী ৬৪১৩ জন এবং মহিলা প্রার্থী ১১৩২ জন।
২. সিআইএসএফ – পরুষ প্রার্থী ৭৬১০ জন এবং মহিলা প্রার্থী ৮৫৪ জন।
৩. এসএসবি – পরুষ প্রার্থী ৩৮০৬ জন।
৪. আইটিবিপি – পরুষ প্রার্থী ১২১৬ জন এবং মহিলা প্রার্থী ২১৫ জন।
৫. এসএসএফ – পরুষ প্রার্থী ১৯৪ জন এবং মহিলা প্রার্থী ৪৬ জন।
৬. এআর – পরুষ প্রার্থী ৩১৮৫ জন রবং মহিলা প্রার্থী ৬০০ জন।

আবেদনের শিক্ষাগত এবং অন্যান্য যোগ্যতা

আবেদনের জন্য প্রার্থীদের যে কোনও স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক পাশের সার্টিফিকেট থাকতে হবে। এছাড়াও পরুষদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৭০ সেমি। অন্যদিকে মহিলাদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৫৭ সেমি।

আবেদন ফি

পরুষ এবং অসংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি বাবদ ১০০ টাকা দিতে হবে। অন্যদিকে এবং মহিলা প্রার্থীদের কোনও আবেদন ফি লাগবে না।

আবেদনের বয়সগত যোগ্যতা

আবেদন করার জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে। সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় দেওয়া হবে।

নির্বাচন পদ্ধতি

মোট ১০০ নম্বরে অনলাইনে পরীক্ষা হবে। তার মধ্যে জেনারেল ইন্টালিজেন্স-এর উপর থাকবে ২৫ নম্বর, জেনারেল নলেজ এবং জেনারেল অ্যাওয়ারনেসের উপর থাকবে ২৫ নম্বর, এলিমেন্টারি ম্যাথামেটিক্স-এর উপর থাকবে ২৫ নম্বর এবং ইংরেজির জন্য থাকবে ২৫ নম্বর।

আবেদন পদ্ধতি

অনলাইনে ssc.nic.in এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। ইতিমধ্যেই আবেদন পদ্ধতি শুরু হয়ে গেছে। আবেদন করার শেষ দিন হলো ৩১ অগাস্ট ২০২১।