7.3 C
London
Monday, December 5, 2022
Homeচাকরি-বাজারJobs: রাজ্যের বিভিন্ন কো-অপারেটিভ ব্যাঙ্কে প্রচুর চাকরি

Latest Posts

Jobs: রাজ্যের বিভিন্ন কো-অপারেটিভ ব্যাঙ্কে প্রচুর চাকরি

- Advertisement -

রাজ্যের বিভিন্ন কো-অপারেটিভ ব্যাঙ্কে ক্লার্ক ও অফিসার সহ বিভিন্ন পোস্টে কর্মী (jobs) নিয়োগ করা হবে ওয়েস্টবেঙ্গল কো অপারেটিভ সার্ভিস কমিশনের মাধ্যমে। আবেদন করতে হবে অনলাইনে ২১ জানুয়ারি, ২০২২ এর মাধ্যমে ওয়েস্টবেঙ্গল কো অপারেটিভ সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে।

মোট ২ টি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী কোন ব্যাঙ্কে কোন যোগ্যতায় কোন পোস্টে নিয়োগ করা হবে, কেমন কি বেতন, কীভাবে নিয়োগ করা হবে, আবেদন করবেন কীভাবে – এই সমস্ত তথ্য পরপর দেওয়া হয়েছে। ব্যাঙ্ক অনুযায়ী শূন্যপদ, যোগ্যতা ও বেতন

- Advertisement -

নির্বাচন পদ্ধতি
বিজ্ঞপ্তি নম্বর – 04/2021 অনুযায়ী লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ এর মাধ্যমে প্রার্থী নির্বাচিত করা হবে। অনলাইনে পরীক্ষা নেওয়া হবে মোট দুটি পেপারের ।

1) পেপার – ১ এ যে যে বিষয় থাকবে সেগুলি হল – ইংরেজি, বাংলা, জেনারেল অ্যাওয়ারনেস, কোয়ান্টাটিভ আপটিটিউড এবং রিজনিং অ্যাবিলিটি। প্রতিটি বিষয়ে ৩০ নম্বর করে মোট ১৫০ নম্বরের পরীক্ষা হবে। সময় সীমা ২ ঘণ্টা। প্রশ্ন করা হবে MCQ টাইপ ।

2) পোস্ট কোড অনুযায়ী পেপার – ২ এ বিষয়ের পরীক্ষা হবে। প্রশ্ন করা হবে MCQ টাইপ । মোট ১০০ নম্বরের পরীক্ষার সময় সীমা ১ ঘণ্টা ৩০ মিনিট। দুটি পরীক্ষা নেওয়া হবে একই দিনে । লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা তালিকা অনুযায়ী প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে।

বিজ্ঞপ্তি নম্বর – 05/2021 অনুযায়ী প্রার্থী নির্বাচিত করা হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ এর মাধ্যমে। এই ক্ষেত্রে কেবল একটি পেপারেরই পরীক্ষা দিতে হবে অনলাইনে। তবে পোস্ট কোড অনুযায়ী বিষয়গুলি আলাদা আছে।

1) 215001 পোস্ট কোড অনুযায়ী যে বিষয়গুলি আছে সেগুলি হল – ইংরেজি, বাংলা, জেনারেল অ্যাওয়ারনেস, কোয়ান্টাটিভ আপটিটিউড, রিসনিং টেস্ট এবং অ্যাকাউন্টটেন্সি।

2) 215002 পোস্ট কোড অনুযায়ী যে বিষয়গুলি আছে সেগুলি হল – ইংরেজি, বাংলা, জেনারেল অ্যাওয়ারনেস, কোয়ান্টাটিভ আপটিটিউড এবং রিসনিং টেস্ট।

দুটি ক্ষেত্রেই মোট ১৫০ নম্বরের পরীক্ষার সময় সীমা ২ ঘণ্টা। MCQ টাইপ প্রশ্ন করা হবে। নেগেটিভ মার্কিং আছে। প্রতি ভুল উত্তরের জন্য ১/৪ অংশ নম্বর কাটা যাবে। এছাড়াও কম্পিউটারের প্র্যাক্টিক্যাল টেস্ট দিতে হবে। পেপার – ১ এর প্রাপ্ত নম্বর অনুযায়ী মেধা তালিকার ভিত্তিতে নির্বাচিত প্রার্থীদের ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। পরীক্ষার অ্যাডমিট কার্ড অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হবে।

আবেদন পদ্ধতি
অনলাইনে WEBCSC এর অফিসিয়াল ওয়েবসাইট www.webcsc.org এ ২১ জানুয়ারি, ২০২২ এর মধ্যে আবেদন করতে হবে৷ আবেদনের সময় প্রয়োজনীয় তথ্য স্ক্যান করে আপলোড করতে হবে।

প্রসেসিং এবং এক্সামিনেশন ফি বাবদ মোট আবেদন ফি ৬৫০/- টাকা। তবে এসসি/এসটির ক্ষেত্রে কেবল প্রসেসিং ফি বাবদ ২৫০/- টাকা জমা করতে হবে। অনলাইনে ডেবিট/ক্রেডিট/নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে টাকা জমা করতে হবে ।

আরো বিস্তারিত তথ্য জানতে দেখুন WEBCSC এর অফিসিয়াল ওয়েবসাইট www.webcsc.org বা যোগাযোগ করতে পারেন – 9903755050/9903761050/9903741050 বা ইমেল পাঠাতে পারেন এই ঠিকানায় – [email protected]

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss