Indian Navy: ইন্ডিয়ান নেভিতে প্রচুর নিয়োগ, পরীক্ষা হবে কলকাতায়

645
Lots of recruits in the Indian Navy

নিউজ ডেস্ক: ভারতীয় নৌবাহিনীর ‘ম্যাট্রিক্স এন্ট্রি রিক্রুট’ বিভাগের অধীনে প্রায় ৩০০ টি পদে নিয়োগের নোটিস প্রকাশিত হলো। শূন্য পদে আবেদন জানানোর জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক বলে জানা গিয়েছে।

সাংগঠনিক বিভাগ থেকে রন্ধনমুলক বিভাগেও আবেদনকারীদের নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে। প্রধান পাচকের পদে আবেদন জানানোর জন্য আবেদনকারীর বিভিন্ন ধরনের আমিষ-নিরামিষ পদে রান্না করার ও রেশনের হিসাব রাখার যথেষ্ট জ্ঞান থাকতে হবে।

এছাড়াও ওয়েটার ও পরিচারকের পদেও কর্মীদের নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে সূত্রের মাধ্যমে। হাইজেনিস্টের পদেও নিয়োগ করা হচ্ছে কর্মীদের, যাদের দায়িত্ব হবে শৌচালয় পরিষ্কার করা এবং বিভিন্ন স্বাস্থ্যবিধির যথাযথ পালন করা। শূন্যপদে আবেদনকারীর প্রত্যেক কি হতে হবে সাংগঠনিক কাজ কর্মে নিপুণ। ভারতীয় পদগুলিতে আবেদন করার জন্য জন্মের তারিখ হতে হবে ২০০২ সালের এপ্রিল থেকে ২০০৫ এর মার্চের মধ্যে। উপযুক্ত নিয়োগ প্রক্রিয়ার পর ১৫ সপ্তাহের পেশাদারী ট্রেনিং শুরু হবে। ট্রেনিং করানো হবে উড়িষ্যার আই.এন.এস চিলকাতে। চাকরির শুরুতে ট্রেনিংয়ের সময় স্টিফেন দেওয়া হবে ১৪৬০০ টাকা। তারপর প্রাথমিকভাবে চাকরির কিছুদিন পর পদোন্নতির সুযোগ রয়েছে।

প্রার্থী বাছাইয়ের প্রক্রিয়া হবে লিখিত পরীক্ষা, শারীরিক সক্ষমতার পরীক্ষা ও ডাক্তারি পরীক্ষার মাধ্যমে। ঝাড়খন্ড, বিহার, পশ্চিমবঙ্গ ও উত্তর-পূর্বাঞ্চলের আবেদনকারীদের পরীক্ষা হবে কলকাতায়। লিখিত পরীক্ষা নেওয়া হবে অংক বিজ্ঞান ও সাধারণ জ্ঞানের ওপর ভিত্তি করে। লিখিত পরীক্ষার সময় কভিড টেস্টের নেগেটিভ রিপোর্ট প্রদর্শন করা আবশ্যক।

শারীরিক পরীক্ষা ও লিখিত পরীক্ষা একই দিনে হবে বলে জানা গিয়েছে সূত্রের মাধ্যমে। প্রার্থীদের উচ্চতা ও ওজন ও সুস্বাস্থ্যের পরীক্ষা ছাড়াও রং চেনার ক্ষমতার পরীক্ষা করা হবে বলে জানা গিয়েছে। লিখিত পরীক্ষার সময়ে যাবতীয় প্রমাণপত্রও প্রয়োজনীয় নথি জমা করতে হবে। এরপর চাকরির কল লেটার ডাউনলোড করা যাবে www.joinindiannavy.gov.in ওয়েবসাইটের সাহায্যে।