5.3 C
London
Saturday, December 3, 2022
Homeচাকরি-বাজারসরকারি-বেসকারি কর্মীদের ন্যূনতম বেতন হতে চলেছে ২১,০০০ টাকা

Latest Posts

সরকারি-বেসকারি কর্মীদের ন্যূনতম বেতন হতে চলেছে ২১,০০০ টাকা

- Advertisement -

নিউজ ডেস্ক, নয়াদিল্লি: ১ অক্টোবর থেকে বেসরকারি ও সরকারি কর্মচারীদের জন্য বড় সুখবর আসতে চলেছে। সংবাদমাধ্যম সুত্রে খবর অনুযায়ী, মোদী সরকার ১ জুলাই থেকে শ্রম কোড বিধি বাস্তবায়ন করতে চেয়েছিল৷ কিন্তু রাজ্য সরকারগুলির প্রস্তুত না থাকার কারণে ১ অক্টোবর থেকে তা বাস্তবায়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যদি লেবার কোডের নিয়মগুলি ১ অক্টোবর থেকে কার্যকর করা হয়, তাহলে সরকারি এবং বেসরকারি কর্মীদের মূল বেতন ১৫,০০০ থেকে ২১,০০০ টাকা পর্যন্ত বাড়তে পারে।

নতুন খসড়া নিয়ম অনুযায়ী, মূল বেতন মোট বেতনের ৫০% বা তার বেশি হওয়া উচিত। এটি বেশিরভাগ কর্মীদের বেতন কাঠামো পরিবর্তন করবে। বেসিক বেতন বৃদ্ধির সঙ্গে সঙ্গে পিএফ এবং গ্র্যাচুয়টির জন্য কেটে নেওয়া পরিমাণ বৃদ্ধি পাবে৷

- Advertisement -

যদি এটি হয়, তাহলে কর্মীদের হাতে আসা বেতন কমে যাবে৷ তবে, অবসর নেওয়ার সময় পিএফ এবং গ্র্যাচুইটির টাকা বাড়বে। শ্রমিক ইউনিয়নের দাবি ছিল ন্যূনতম বেসিক বেতন ২১,০০০ টাকা করা উচিত৷ যাতে পিএফ এবং গ্র্যাচুয়িটিতে অর্থ কেটে নেওয়ার পরেও বেতন কমবে না।

গ্র্যাচুয়িটি এবং পিএফ-তে অবদান বৃদ্ধির সঙ্গে সঙ্গে অবসর গ্রহণের পরে প্রাপ্ত পরিমাণ বাড়বে। পিএফ এবং গ্র্যাচুয়িটি বৃদ্ধির সঙ্গে সঙ্গে সংস্থাগুলির ব্যয়ও বাড়বে। কারণ, তাদেরও কর্মচারীদের জন্য পিএফ-এ আরও অবদান রাখতে হবে। এই বিষয়গুলি কোম্পানির ব্যালেন্স শিটকেও প্রভাবিত করবে।

কেন্দ্রীয় সরকার ২০২১ সালের ১ এপ্রিল থেকে নতুন শ্রম বিধি বাস্তবায়ন করতে চেয়েছিল৷ তবে রাজ্যগুলির প্রস্তুতি না থাকায় এবং এইচআর নীতি পরিবর্তনের জন্য সংস্থাগুলিকে আরও সময় দেওয়ার কারণে তা স্থগিত করা হয়েছিল। শ্রম মন্ত্রকের মতে, সরকার ১ জুলাই থেকে শ্রমবিধির নিয়মগুলি অবহিত করতে চেয়েছিল, কিন্তু রাজ্যগুলি এই নিয়মগুলি বাস্তবায়নের জন্য আরও সময় চেয়েছিল, যার কারণে তা ১ অক্টোবর পর্যন্ত স্থগিত করা হয়েছে৷ আশাকরা হচ্ছে, উৎসব মরসুমে কেন্দ্রীয় সরকার নতুন বেতন কাঠামো চালু করতে পারবে৷

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss