7 C
London
Saturday, December 3, 2022
Homeবায়োস্কোপআফগান সেনা পাহারা দিয়েছিল বিগ-বি'কেও, ব্যবস্থা করেছিলেন খোদ রাষ্ট্রপতি

Latest Posts

আফগান সেনা পাহারা দিয়েছিল বিগ-বি’কেও, ব্যবস্থা করেছিলেন খোদ রাষ্ট্রপতি

- Advertisement -

তালিবানদের দখলে আফগানিস্তান, গোটা বিশ্বজুড়ে এক দমবন্ধকর পরিস্থিতি তৈরি করেছে। আমেরিকার সামরিক কার্যালয় পেন্টাগনের তরফ থেকে আশঙ্কা প্রকাশ করে বলা হয়েছিল, তিনমাসের মধ্যেই কাবুল দখল করে ফেলবে তালিবানরা। কিন্তু দু’দিনের মধ্যেই কাবুলে ঢুকে রাজধানী শহর দখল করতে শুরু করে তালিবানরা।

আরও পড়ুন এবারে শীতে বড় পর্দায় আসতে চলেছে দেব-রুক্মিণীর ‘কিশমিশ’, প্রকাশ্যে ছবির অ্যানিমেটেড টিজার

- Advertisement -

তালিবানদের কাবুল দখল নিয়ে বিশ্বজুড়ে আলোচনা হচ্ছে। সোশ্যাল মিডিয়ায় অনেক তারকাই এর প্রতিক্রিয়া জানিয়েছেন। বিশেষ করে আফগানিস্তানে মহিলাদের অবস্থা নিয়ে চিন্তা প্রকাশ করেছেন অনেকে। আফগান মেয়েদের সুরক্ষা ও স্বাধীনতা নিয়ে চিন্তা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটিশ যুক্তরাজ্য, অস্ট্রেলিয়াসহ প্রথম বিশ্বের ২০টি দেশ। দমবন্ধ করা এই পরিস্থিতিতে আফগানিস্তান থেকে ভাইরাল হওয়া একের পর এক মর্মান্তিক ছবি, ভিডিয়ো দেখে শিউরে উঠছে বিশ্ববাসী। এবার আফগানিস্তান নিয়েই অমিতাভ বচ্চনের করা একটি পুরোনো সোশ্যাল মিডিয়া পোস্ট।

ধর্মাত্মা থেকে কাবুল এক্সপ্রেস- বলিউডের বহু নামকরা সিনেমার শ্যুটিং হয়েছে আফগানিস্তানে। অমিতাভ বচ্চনের ‘খুদা গাওয়া’ সিনেমারও শ্যুটিং হয়েছিল আফগানিস্তানে, বলা ভালো অশান্ত আফগানিস্তানে। ১৯৯২ সালে যখন অমিতাভ-শ্রীদেবীর এই ছবির শ্যুটিং হয়, তখন সবে সোভিয়েতের হাত থেকে ক্ষমতা হস্তান্তর হয়েছে নাজিবুল্লাহ আহমেদজাইয়ের হাতে, অন্যদিকে উঠে আসছে তালিবানরাও।

নাজিবুল্লাহ ছিলেন বিগ বি-র বিরাট ভক্ত। জানা যায়, সে দেশে শ্যুটিং করার সময়ে অমিতাভর যাতে কোনও রকম অসুবিধে না হয়, তা নিশ্চিত করতে দেশের এয়ারফোর্সের অর্ধেক সেনা বিগ বি-র সুরক্ষায় মোতায়েন করেছিলেন তিনি।

Amitabh Bachchan's post on Khuda Gawah's shoot in Afghanistan.

অমিতাভ কয়েক বছর আগে সোশ্যাল মিডিয়ায় লিখেছিলেন, ‘মনোজ দেশাই ছিলেন সিনেমার প্রযোজক। বেশ কিছু দিনের জন্য শ্যুট করতে গোটা ইউনিটকে আফগানিস্তানে যেতে হয়েছিল। সোভিয়েত সবে দেশ ছেড়ে গেছে এবং ক্ষমতা হস্তান্তর করা হয়েছে নাজিবুল্লাহ আহমেদজাইর হাতে। উনি হিন্দি ছবির ভক্ত ছিলেন। আমার সঙ্গে দেখা করতে চেয়েছিলেন।

মাজার-এ-শরিফে আমাদের সবাইকে রাষ্ট্রের তরফে ভিভিআইপি সম্মান দেওয়া হয়েছিল। ভীষণ সুন্দর সেই দেশের বিভিন্ন প্রান্ত ঘুরিয়ে দেখানো হয়েছিল প্লেনে করে। সঙ্গী ছিলেন আর্মড এসকর্টরা। আমাদের হোটেলেও থাকতে দেওয়া হয়নি। একটি পরিবার তাঁদের বাড়ি আমাদের জন্যে ছেড়ে দিয়েছিলেন। তাঁরা নিজেরা অন্য জায়গায় থেকেছিলেন।’ প্রসঙ্গত, এই ছবির ‘বুজকাশি’ (ঘোড়ায় চড়ে এক খেলা)-র দৃশ্য শ্যুটিং করা হয়েছিল আফগানিস্তানের মাজার-এ-শরিফে, যা এখন তালিবানের কবলে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss