""
Sunday, October 2, 2022
Homeবায়োস্কোপSubrata Mukherjee: কোনদিন খালি হাতে ফিরিনি তাঁর কাছ থেকে, সুব্রত নিয়ে লোপামুদ্রা

Latest Posts

Subrata Mukherjee: কোনদিন খালি হাতে ফিরিনি তাঁর কাছ থেকে, সুব্রত নিয়ে লোপামুদ্রা

শ্রদ্ধা করি তাঁকে শুধু মানুষ হিসেবে শুধু নয়, একজন রাজনীতিবিদ হিসেবেও

- Advertisement -

News Desk: সুব্রত মুখোপাধ্যায় যে শুধু একজন রাজনৈতিক ব্যক্তিত্ব ছিলেন তা সবার জানা। গানের জগতেও তাঁর গ্রহণযোগ্যতা ছিল। তাঁর প্রয়াণে শোক প্রকাশ করেছেন লোপামুদ্রা মিত্র।

তিনি জানিয়েছেন, “সুব্রতদাকে প্রথম সামনে থেকে দেখি, ইউনিভার্সিটি ইন্সটিটউট হলে।২০০০ সালে। তখন তিনি সদ্য মেয়র হয়েছেন। আমার গান শুনেছিলেন সামনের সারিতে বসে। সেইদিন প্রথম আলাপ।তারপর থেকেই মানুষটিকে চিনেছিলাম একজন মানুষ হিসেবে। ব্যাক্তিগত কারণে অথবা সহজ পরব, কোনদিন খালি হাতে ফিরিনি তার কাছ থেকে।

- Advertisement -

প্রথম বছর সহজ পরবের আগে আমি আর কালিকা তাঁর বাড়ি গেছি। সাহায্য করেছেন তাঁর যথাসাধ্য।অনুষ্ঠানের দিন সুব্রতদা নিজে কাজের কারণে আসতে পারেননি, বৌদি এসেছেন। শুধু গানবাজনা ভালোবেসে। তারপর থেকে প্রতিটি বছর সহজ পরব তাঁর সাহায্য পেয়েছে।

শ্রদ্ধা করি তাঁকে শুধু মানুষ হিসেবে শুধু নয়, একজন রাজনীতিবিদ হিসেবেও। যেটা আজকের দিনে অনেককেই করতে পারিনা। এমন মানুষের চলে যাওয়াটা মেনে নিতে কষ্ট হয়।”

৭৫ বছর বয়সে এসএসকেএম শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সুব্রত মুখোপাধ্যায়। চার নভেম্বর রাত ৯.২২মিনিটে ম্যাসিভ কার্ডিয়াক অ্যারেস্টের পর মৃত্যু হয় তাঁর। পাঁচ তারিখ বাড়ি ফেরার কথা ছিল তাঁর। হাসপাতাল সূত্রে খবর, এদিন সন্ধে নাগাদ হাসপাতালের উডবার্ন ওয়ার্ডের শৌচাগারে যান তিনি। এরপরই হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের অবস্থার অবনতি হওয়ায় তড়িঘড়ি তাঁকে দেখতে এসএসকেএমে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার রাত সাড়ে নটা নাগাদ হাসপাতালে যান মমতা। কার্ডিওলজির আইসিসিউতে চিকিৎসাধীন ছিলেন পঞ্চায়েতমন্ত্রী। মুখ্যমন্ত্রীর সঙ্গে এসএসকেএমে গিয়েছিলেন ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, নির্মল মাজি। বুকে ব্যথা, শ্বাসকষ্ট নিয়ে এসএসকেএমে ভর্তি হন সুব্রত মুখোপাধ্যায়। ধমনীতে স্টেন্ট বসানোর পরেও অবস্থার অবনতি হয় তাঁর।

দীপাবলির আগের সপ্তাহেই হঠাৎ শরীর খারাপ হয় তাঁর। গত ররিবার এসএসকেএমে চেক আপ করাতে গিয়ে আরও অসুস্থ বোধ করেন সুব্রত মুখোপাধ্যায়। তাঁকে ভর্তি করা হয় এসএসকেএমে। একসপ্তাহ ধরে ICCU-তে কাটানোর পরে শেষ হল জীবনের সঙ্গে লড়াই। সকলকে চির বিদায় জানালেন বঙ্গ রাজনীতির চিরসবুজ ব্যক্তিত্ব সুব্রত মুখোপাধ্যায়।

দক্ষিণ ২৪ পরগনার বজবজের সারেঙ্গাবাদের ছেলে ছিলেন সুব্রত মুখোপাধ্যায়। ৬-এর দশকে পড়তে আসেন কলকাতায় । অ্যানথ্রোপলজিতে ব্যাচেলর অফ সায়েন্স নিয়ে ভর্তি হলেন বঙ্গবাসী কলেজে। তারপর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে আর্কিওলজি-তে মাস্টার্স। এর পর পোস্ট গ্র্যাজুয়েশন ডিপ্লোমা মিউসিওলজি বা মিউজিয়াম স্টাডিজে। এর পর দীর্ঘ ৫০ বছর সাফল্যের সঙ্গে সেই দায়িত্ব সামলেছেন তিনি।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss