রাজর্ষির ‘মায়া’র বাঁধনে আটকে পড়ল যারা

309
Official Logo Launch of Mayaa

বায়োস্কোপ: লেখাটা শুরু করতে গেলে প্রথমেই বলতে হয় এই ‘অন্তবিহীন পথে চলাই তো জীবন’। এবার আসি ব্যাখ্যায়, সালটা ২০২০।সত্যজিৎ রায়ের শতবর্ষ উপলক্ষ্যে ‘আবার কাঞ্চনজঙ্ঘা’ ছবিটি বানিয়েছিলেন পরিচালক রাজর্ষি দে (Rajorshee De)। তাঁর সেই ছবিতে দেখা গিয়েছিল টলিপাড়ার একাধিক তারকাকে।

কিন্তু উপরিউক্ত সালটাই বড় অভিশপ্ত কোথাও-না-কোথাও সব স্তব্ধ হয়ে গিয়েছিল। তাই ‘আবার কাঞ্চনজঙ্ঘা’ এখনও মুক্তির অপেক্ষায় থাকলেও সেই অপেক্ষায় নিজেকে থামিয়ে রাখেননি পরিচালকরা রাজর্ষি দে। এগিয়ে যাওয়ার মন্ত্র নিয়েই টলিউডকে ‘মায়া’র বাঁধনে বাঁধতে চলেছেন তিনি। অবশ্য এ ভালোবাসার মায়া নয় বরং ক্ষমতা, শক্তি,যশের মায়ায় নারীর মনন। ট্রাজেডি অফ শেক্সপিয়ারের অন্যতম বহুচর্চিত উপন্যাস ‘ম্যাকবেথ’ তিনি তুলে ধরেছেন নারীর দৃষ্টিকোণ থেকে। হিন্দিতে ‘মকবুল’, মালায়লমে ‘জোজি’, ‘ভীরম’ হয়েছে। মঞ্চে গিরিশ ঘোষ, উৎপল দত্ত ও কৌশিক সেন ‘ম্যাকবেথ’ করেছেন। তবে বাংলা ছবিতে ম্যাকবেথ এর আগে হয়নি।

Official Logo Launch of Mayaa

১৯৮৯ থেকে ২০২১-এর পটভূমির আর্থসামাজিক কাঠামোয় দাঁড়িয়ে নারী শক্তি উত্থানের ও ক্ষমতা বিকাশকেই তুলে ধরতে চেয়েছেন পরিচালক।
পরিচালক রাজর্ষি দে-র আসন্ন ছবি ‘মায়া’র জালে ধরা পড়েছেন ওপার বাংলার জনপ্রিয় অভিনেত্রী রফিয়াত রশিদ মিথিলা, তনুশ্রী চক্রবর্তী, গৌরব চক্রবর্তী, কমলেশ্বর মুখোপাধ্যায়, সুদীপ্তা চক্রবর্তী, রাহুল বন্দ্যোপাধ্যায়, কনিনীকা বন্দ্যোপাধ্যায়, রিচা শর্মা, রোহিত বন্দ্যোপাধ্যায়, রণিতা দাস, সুদীপ্তা বন্দ্যোপাধ্যায়, দেবলীনা কুমার, ঈশান মজুমদার, রাতাশ্রী দত্ত, সায়ন্তনী গুহঠাকুরতা, অসীম রায়চৌধুরী, গৌরব চট্টোপাধ্যায়, অনিন্দ্য চট্টোপাধ্যায় ও কান সিং সোধা।

এই ছবিতে চিত্রায়িত প্রতিটি নারী চরিত্রের অল্টার ইগোরূপে রয়েছেন ‘মায়া’। অর্থাৎ প্রতিটি নারী চরিত্রের অবচেতন মনকে প্রকাশ করছে মায়া । এই চরিত্রে অভিনয় করেছে মিথিলা। চরিত্রের সাজ পোশাকের ওজনের জন্য অনেকটাই ভার বহন করতে হয়েছিল মিথিলাকে। অবশ্য ভাষাগত জায়গা থেকে মিথিলাকে ওপার বাংলার ভাষাতেই কথা বলতে শোনা যাবে।
ম্যাকবেথ এর চরিত্রে অভিনয় করেছেন গৌরব।

লেডি ম্যাকবেথ চরিত্রে অভিনয় করছেন তনুশ্রী। নাম মৃণালিনী। পেশায় অভিনেত্রী। তার কথায় যেহেতু শেক্সপিয়ারের উপন্যাসের একটি মূল ভাবধারা হলো প্রতিটি চরিত্রই ধূসর, তাই অভিনয় করার ক্ষেত্রে অনেকগুলি স্তরে নিজেকে ভাঙতে হয়, সেক্ষেত্রে অভিনেত্রী হিসেবে নিজেকে এক্সপ্লোর করার একটা বড় সুযোগ পাওয়া গিয়েছে এই ছবিতে।

কিং ডানকানের চরিত্রে অভিনয় করছেন কমলেশ্বর মুখোপাধ্যায়। ভবিষ্যৎ বাণীর মায়ায় বাড়তে থাকা ক্রমবর্ধমান লোভ ক্ষমতার লিপ্সা, তার জন্য তৈরি হওয়া চক্রান্ত আর এরপর ধীরে ধীরে একটার পর একটা প্রমাণ ঢাকতে খুন করতে গিয়ে অন্ধকারে তলিয়ে যাওয়া, পুরোটাই এক নারীর দৃষ্টিভঙ্গিতে উঠে আসবে এই ছবিতে।