""
Tuesday, September 27, 2022
Homeদেশের দশদিকAmerica Threatens India: রাশিয়া থেকে অস্ত্র কিনলে আর্থিক নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে

Latest Posts

America Threatens India: রাশিয়া থেকে অস্ত্র কিনলে আর্থিক নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে

- Advertisement -

America Threatens India
নিউজ ডেস্ক, নয়াদিল্লি: সম্প্রতি নরেন্দ্র মোদী সরকার (Narendra Modi Government )রাশিয়ার থেকেও বেশ কিছু অত্যাধুনিক অস্ত্রশস্ত্র কেনার সিদ্ধান্ত নিয়েছে। ঘটনার জেরে এবার ভারতকে কড়া হুমকি দিল আমেরিকা (America )। ওয়াশিংটন ভারতকে স্পষ্ট জানিয়ে দিল, রাশিয়া (Russia) থেকে অস্ত্র কিনলে নয়াদিল্লিকেও (New Delhi) আর্থিক নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।

শনিবার মিত্র দেশগুলির প্রতি এক হুঁশিয়ারিতে আমেরিকা জানিয়েছে, রাশিয়া থেকে অস্ত্র কিনলে তাদের ‘কাউন্টারিং আমেরিকাস অ্যাডভাইসারিস থ্রু স্যাংশনস অ্যাক্ট’ বা ‘কাটসা’ আইনের মুখে পড়তে হবে।

- Advertisement -

মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র জন কিরবি সংবাদমাধ্যমকে বলেছেন, তাঁরা চান আমেরিকার কোনও মিত্রদেশ যেন রাশিয়ার কাছ থেকে অস্ত্রশস্ত্র কেনাকাটা না করে। যদি কোন মিত্র দেশ রাশিয়া থেকে অস্ত্র আমদানি করে থাকে তাহলে তাদের আর্থিক নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে। এক্ষেত্রে কি ভারতকে ছাড় দেওয়া হবে? এই প্রশ্নের উত্তরে বিদেশ দফতরের মুখপাত্র কিরবি আরও বলেন ভারতকে ছাড় দেওয়ার ব্যাপারে কোনও সিদ্ধান্ত হয়নি। কারণ কাটসা আইনে কোনও একটি দেশকে ছাড় দেওয়ার মতো কোনও সংস্থান নেই। স্বাভাবিকভাবেই ভারত যদি রাশিয়া থেকে অস্ত্র কেনার চুক্তি করে সেক্ষেত্রে ভারতকেও নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।

India Buying Weapons

তবে আমেরিকার এই হুমকিকে পাত্তাই দিচ্ছে না ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক। মন্ত্রকের প্রতিমন্ত্রী অজয় ভাট লোকসভায় জানিয়েছেন, রাশিয়া থেকে অস্ত্র কেনার সিদ্ধান্তটি একটি স্বাধীন ও সার্বভৌম দেশের সিদ্ধান্ত। অপর কোনও দেশ এই সিদ্ধান্তের বিষয়ে নাক গলাতে পারে না। দেশের নিরাপত্তা ও সুরক্ষাকেই সর্বাধিক অগ্রাধিকার দেবে সরকার। তাই পরিস্থিতি এবং সেনাবাহিনীর চাহিদার কথা মাথায় রেখে সরকার কোন দেশ থেকে কত দিনের মধ্যে কী ধরনের অস্ত্র আমদানি করবে সেটা ঠিক করবে। অন্য কারও কথায় এই সিদ্ধান্ত নেওয়া হবে না। স্বাভাবিকভাবেই নির্দিষ্ট সময়ের মধ্যেই মস্কোর কাছ থেকে ভারতের হাতে আসবে অত্যাধুনিক রুশ মিসাইল সিস্টেম প্রতিরোধকারী অস্ত্র।

প্রসঙ্গত, এই রুশ মিসাইল সিস্টেম কেনা নিয়েই ভারত ও আমেরিকার মধ্যে ঠান্ডা লড়াই শুরু হয়েছে। সম্প্রতি ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা বা মিসাইল সিস্টেম ‘এস-৪০০ ট্রায়াম্প’ রাশিয়া ভারতে পাঠাতে শুরু করেছে। এই অত্যাধুনিক মিসাইল হাতে পাওয়ায় ভারতীয় বায়ুসেনার শক্তি অনেকটাই বেড়ে গিয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ শত্রুপক্ষের যুদ্ধবিমান ও দূরপাল্লার মিসাইল প্রতিরোধের ক্ষেত্রে এস-৪০০ ট্রায়াম্প মিসাইলের কোনও বিকল্প এখনও পর্যন্ত নেই। দেশের উত্তরাংশে লাদাখ ও অরুণাচলে চিনের সঙ্গে ভারতের যখন সীমান্ত বিরোধ ক্রমশই বাড়ছে সে সময় এই এস-৪০০ ট্রায়াম্প মিসাইল হাতে পাওয়া যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

উল্লেখ্য, এর আগে রাশিয়ার কাছ থেকে এই অত্যাধুনিক মিসাইল কিনেছিল তুরস্ক। যে কারণে আমেরিকা তুরস্কের উপর নিষেধাজ্ঞা আরোপ করে। তবে ভারতের ক্ষেত্রে আমেরিকার এই হুমকি বিশেষ কার্যকর হবে না বলেই মনে করছে কূটনৈতিক মহল। তারা পাল্টা বলেছে, আমেরিকার হুমকি অগ্রাহ্য করেই রাশিয়ার কাছ থেকে এই অত্যাধুনিক মিসাইল কিনবে ভারত। কারণ ভারত ও রাশিয়ার বন্ধুত্বের কথা গোটা দুনিয়া জানে। বাইডেন সরকারকেও ভারত-রাশিয়ার এই সুপ্রাচীন সম্পর্কের কথাটি মাথায় রাখতে হবে। পাশাপাশি কৌশলগত কারণে বাইডেন সরকারকে ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে হবে। কারণ চিনকে রুখতে গেলে ভারতকে পাশে পাওয়া ছাড়া আমেরিকার সামনে বিকল্প কোনও রাস্তা নাই।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss