""
Friday, October 7, 2022
Homeদেশের দশদিকAssam: একক সংখ্যাগরিষ্ঠতার দিকে বিজেপি

Latest Posts

Assam: একক সংখ্যাগরিষ্ঠতার দিকে বিজেপি

দরকার ৬৪ জন বিধায়ক। পরিবর্তে ৬৫ পাওয়ার দিকেই অগ্রসর হচ্ছে গেরুয়া শিবির

- Advertisement -

Political Correspondent: পশ্চিমবঙ্গে উপনির্বাচনে ভরাডুবি হলেও প্রতিবেশি অসমে (Assam) যেন নিরংকুশ সংখ্যাগরিষ্ঠতার দিকে অগ্রসর হচ্ছে বিজেপি। এর জন্য দরকার ৬৪ জন বিধায়ক। ৬৪ -র পরিবর্তে ৬৫ পাওয়ার দিকেই অগ্রসর হচ্ছে গেরুয়া শিবির।

সম্প্রতি অনুষ্ঠিত হওয়া উপনির্বাচনে বিজেপি জোট ৫ টি আসনে জয়ী হওয়ার পরই এমনটাই নয়া রাজনৈতিক সমীকরণ শুরু হয়েছে অসমে। উপনির্বাচনে ৩ টি আসনে জয়ী হওয়ার পর বিজেপির আসন সংখ্যা দাঁড়িয়েছে ৬২টি।

- Advertisement -

মাজুলিসহ বর্তমানে খালি আরও ২ আসনে উপনির্বাচন হবে। এই আসনগুলো বিজেপির দখলে এলে তাদের মোট বিধায়কের সংখ্যা একক গরিষ্ঠতা পাবে।

অসম রাজ্য বিজেপি সভাপতি ভবেশ কলিতা জানান ,উপনির্বাচনে তিনটিতে জয়ী হওয়াটা আমাদের জন্য শুভ লক্ষণ। শুধু তাই নয় ,রাজ্যের ভবানীপুরের মতো সংখ্যালঘু বসতিপ্রধান এলাকায় বিজেপি জয়ী। এতে আগামীদিনে দলের লাভ হবে।

১২৬ টি বিধানসভা আসনের মধ্যে বিজেপির ছিল ৬০ টি। মাজুলি কেন্দ্রের বিধায়ক সর্বানন্দ সনোয়াল কেন্দ্রীয় মন্ত্রী হওয়ায় রাজ্যসভায় নির্বাচিত হয়ে যান। এবং বিধায়ক পদ থেকে ইস্তফা দেন। এই কেন্দ্রে ভোট হবে।

মাত্র ৬ মাস আগে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে থাওরা ও মরিয়নিতে বিজেপি হারের মুখে পড়তে হয়েছিল বিজেপিকে। কিন্তু একই আসনে বিজেপি এবার বিপুল ভোট পাওয়াটা আশ্চর্যের বিষয়। এতেই বোঝা যায় যে উজান অসমে বিজেপি সাংগঠনিক ভীত অনেকটা মজবুত হয়েছে।

উল্লেখ্য ,উপনির্বাচনের পর কংগ্রেসের আসন সংখ্যা হচ্ছে ২৯ টি থেকে কমে ২৭ টি। ইউডিএফ ১৬ টি থেকে ১৫ টি। বিপিএফ ৪ টি থেকে ৩ টিতে নেমেছে। অন্যদিকে , বিজেপির ৫৯ টি থেকে ৬২ টি এবং ইউপিপিএলের ৫ টি থেকে ৭ টি বৃদ্ধি পেয়েছে। তাই বিজেপির এই নয়া সমীকরণ আগামীতে শরিকদল অসম গণ পরিষদ ও ইউ পি পি এল – কে ভাবিয়ে তুলতে পারে বলেও রাজনৈতিক মহল মনে করছেন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss