8.4 C
London
Sunday, February 5, 2023
Homeদেশের দশদিকBipin Rawat: প্রকাশ্যে এল বিপিন রাওয়াতের হেলিকপ্টার দুর্ঘটনার কারণ

Latest Posts

Bipin Rawat: প্রকাশ্যে এল বিপিন রাওয়াতের হেলিকপ্টার দুর্ঘটনার কারণ

- Advertisement -

২০২১ সালের শেষ লগ্নে এসে তামিলনাড়ু কুন্নুরে ভয়াবহ দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত (Bipin Rawat) ও তাঁর স্ত্রী মধুলিকার। ৮ ডিসেম্বরের ওই দুর্ঘটনায় শুধু সস্ত্রীক রাওয়াত নয়, প্রাণ হারিয়েছিলেন আরও ১২ জন। কী কারণে ওই কপ্টার (Helicopter) ভেঙে পড়েছিল তা জানতে গঠন করা হয়েছিল একটি তদন্ত কমিটি। চলতি মাসের প্রথম দিকেই সেই কমিটির রিপোর্ট জমা পড়বে বলে খবর।

জানা গিয়েছে, তদন্ত রিপোর্ট তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। দু-একদিনের মধ্যেই তা বায়ুসেনার কাছে জমা পড়বে।

- Advertisement -

তদন্ত রিপোর্ট নিয়ে এখনও পর্যন্ত বায়ুসেনার পক্ষ থেকে সকারিভাবে কিছুই জানানো হয়নি। তবে সূত্রের খবর, যান্ত্রিক ত্রুটির কারণে কপ্টারটি ভেঙে পড়েনি। ‘কন্ট্রোল ফ্লাইট ইনটু টেরিন ‘-এর কারণেই কপ্টারটি ভেঙে পড়েছে। যার আক্ষরিক অর্থ হল হেলিকপ্টারের পাইলট কোনও কিছুর অবস্থান বুঝতে না পেরে কোথাও জোরে ধাক্কা মেরে ছিলেন। তার ফলেই নিয়ন্ত্রণ হারিয়ে কপ্টারটি ভেঙে পড়ে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, সিএফআইটির অর্থ হল দুর্ঘটনার সময় হেলিকপ্টারটি আকাশেই ছিল। কিন্তু কোনও কারণে পাইলটের সামনের দৃশ্য ঝাপসা হয়ে গিয়েছিল। সেটা সম্ভবত কুয়াশার কারণে হয়। সে কারণেই কপ্টারটি কোন পাহাড় বা বড় ধরনের গাছে ধাক্কা মেরে ছিল। তবে এজন্য পাইলটের ঘাড়ে কখনওই দায় চাপানো যায় না। মূলত কুন্নুরের খারাপ আবহাওয়ায়ই এর কারণ। সরকারিভাবে রিপোর্ট পেশ করা হলে অবশ্য দুর্ঘটনার প্রকৃত কারণ জানা যাবে।

একই সঙ্গে দুর্ঘটনাস্থল থেকে উদ্ধার হওয়া কপ্টারের ব্ল্যাকবক্সও খতিয়ে দেখা হচ্ছে। অর্থাৎ দুর্ঘটনার আগের মুহূর্তে পাইলট ও এটিসির যাবতীয় কথোপকথন জানার চেষ্টা চলছে। উল্লেখ্য, কপ্টার দুর্ঘটনার তদন্তের দায়িত্বে রয়েছেন এয়ার মার্শাল মানবেন্দ্র সিং। দুর্ঘটনা সংক্রান্ত রিপোর্ট নিয়মিত কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রীকে জানানো হচ্ছে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss