মোদির ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির স্বপ্ন পূরণে বিশেষ ভূমিকা নেবে সমবায়: শাহ

গ্রামীণ মানুষের জীবন ও জীবিকার উন্নয়নে সমবায়গুলির ভূমিকা অনস্বীকার্য

447
Amit Shah

News Desk, New Delhi: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশে ৫ ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনীতির যে স্বপ্ন দেখিয়েছেন তা বাস্তবায়িত হবেই। এই স্বপ্নপূরণের পথে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে দেশের সমবায় সংস্থাগুলি। সমবায়গুলিকে ব্যতিরেকে দেশের স্বনির্ভরতার স্বপ্ন কখনওই সফল হবে না। রবিবার গুজরাতে এক অনুষ্ঠানে এই মন্তব্য করেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

শাহ এদিন গুজরাতের আনন্দে আমুলের ৭৫ তম প্রতিষ্ঠা দিবস উদযাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সেখানেই তিনি বলেন, ৭৫ বছর আগে আমুল যখন ব্যবসা শুরু করেছিল তখন এই সংস্থা দিনে মাত্র ২০০ লিটার দুধ প্রসেসিং করত। এখন এই সংস্থা দৈনিক তিন কোটি লিটার দুধ প্রসেসিং করে। এই সংস্থার হাত ধরে দেশের ৩৬ লক্ষ পরিবার জীবিকা নির্বাহ করে থাকে। সম্প্রতি দেশের অর্থনৈতিক সমৃদ্ধির জন্য কেন্দ্রে একটি পৃথক সহকারিতা মন্ত্রক গঠন করা হয়েছে। যার দায়িত্বে রয়েছেন শাহ।

এদিনের অনুষ্ঠানে শাহ বলেন, প্রধানমন্ত্রী যে আত্মনির্ভর ভারতের কথা বলেছেন তা বাস্তবায়িত করতে সহকারিতা মন্ত্রক বিশেষ ভূমিকা নেবে। দেশের অর্থনৈতিক সমৃদ্ধির জন্য এই সহকারিতা মন্ত্রকই আগামী দিনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এর জন্য সকলকে উদ্যোগী হতে হবে। শাহ এদিন আরও বলেন, দেশের ৫১ শতাংশ গ্রামে ছোট-বড় একাধিক সমবায় সংস্থা কাজ করে। এই সমবায় সংস্থাগুলি দেশের প্রান্তিক মানুষকে সব ধরনের সাহায্য করে থাকে।

গ্রামীণ মানুষের জীবন ও জীবিকার উন্নয়নে সমবায়গুলির ভূমিকা অনস্বীকার্য। এই সমবায়গুলির হাত ধরেই গোটা দেশ একদিন ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পৌঁছে যাবে। করোনাজনিত কারণে এই মুহূর্তে দেশের আর্থিক পরিস্থিতি হয়তো কিছুটা খারাপ। কিন্তু আগামী অর্থবছরে দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াবে। দেশের অর্থনীতি যে ঘুরে দাঁড়াচ্ছে ইতিমধ্যেই তার প্রমাণও মিলেছে। বেড়েছে জিএসটি আদায়।

দেশের আর্থিক পরিস্থিতি নিয়ে অনেকেই গেল গেল রব তুলেছেন। কিন্তু এরা আসলে কূপমন্ডুক। গোটা দুনিয়ার খবর রাখে না। তারা যদি একটু চোখ তুলে তাকায় তাহলে দেখতে পাবে, গোটা বিশ্বের আর্থিক পরিস্থিতিকেই বেকায়দায় ফেলে দিয়েছে করোনা। ভারতও তার ব্যতিক্রম নয়।
তবে এই অবস্থা থেকে দেশকে বের করে আনতে প্রধানমন্ত্রী সব ধরনের চেষ্টা চালাচ্ছেন। আমাদের তাঁকে সহযোগিতা করতে হবে সকলের সহযোগিতা পেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির স্বপ্ন অবশ্যই পূরণ হবে।