Covaxin : দীপাবলির সকালে আরও এক সুখবর শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বাচ্চাদের টিকা করণের জন্য খুব শীঘ্রই ছাড়পত্র দেওয়া হবে কোভ্যাকসিনকে

367
Covaxin

News Desk: দীপাবলীর সকালেই আরও এক সুখবর শোনালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মাত্র ২৪ ঘন্টা আগে ভারতীয় সংস্থা ভারত বায়োটেকের তৈরি করোনা টিকা কোভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে হু। বৃহস্পতিবার সকালে হু-র পক্ষ থেকে জানানো হয়েছে, বাচ্চাদের টিকা করণের জন্য খুব শীঘ্রই ছাড়পত্র দেওয়া হবে কোভ্যাকসিনকে।

বৃহস্পতিবার হু-র শীর্ষস্থানীয় বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন বলেন, শিশুদের উপর কোভ্যাকসিনের পরীক্ষা ইতিমধ্যেই শেষ হয়েছে। শিশুদের উপর কোভ্যাকসিনের কার্যকারিতা অত্যন্ত ভালো বলে প্রমাণ হয়েছে। এখন শুধুমাত্র ড্রাগ কন্ট্রোলারের অনুমতির অপেক্ষা। ড্রাগ কন্ট্রোলারের অনুমতি মিললে শিশুদের শরীরে কোভ্যাকসিন প্রয়োগে আর কোনও সমস্যা থাকবে না। উল্লেখ্য, দেশে শিশুদের উপর কোভ্যাকসিনের পরীক্ষা বেশ কিছুদিন আগেই শুরু করেছিল ভারত বায়োটেক।

আমেরিকার সংস্থা ফাইজারের টিকাও শিশুদের জন্য উপযুক্ত। কিন্তু ফাইজারের টিকা শুধুমাত্র ১২ বছরের উর্ধ্বে থাকা শিশুরাই পেয়ে থাকে। শেষ পর্যন্ত হু যদি ছাড়পত্র দেয় তবে ২ বছর থেকে ১৮ বছর বয়সিদের জন্য কোভ্যাকসিন শীঘ্রই আসতে পারে দেশের বাজারে। তার জন্য সব ধরনের প্রস্তুতি চলছে।

এদিন টিকা নির্মাতা সংস্থা ভারত বায়োটেকের পক্ষ থেকে জানানো হয়েছে, তিন ভাগে ভাগ করে তারা শিশুদের উপর কোভ্যাকসিনের পরীক্ষা চালিয়েছে। প্রথম ধাপে ১২ থেকে ১৮ বছর বয়সি, দ্বিতীয় ধাপে ৬ থেকে ১২ এবং তৃতীয় ধাপে ২ থেকে ৬ বছর বয়সিদের টিকা দেওয়া হয়েছে। পরীক্ষামূলকভাবে যত জন শিশুকে টিকা দেওয়া হয়েছে তাদের সকলের শরীরেই তৈরি হয়েছে পর্যাপ্ত অ্যান্টিবডি। স্বাভাবিকভাবেই বেড়েছে রোগ-প্রতিরোধ ক্ষমতা। এ থেকেই প্রমাণ হচ্ছে যে শিশুদের উপরেও কোভ্যাকসিন যথেষ্ট কার্যকর।

এখন গোটা দেশ তথা বিশ্ব তাকিয়ে রয়েছে হু-র দিকে। কারণ যত তাড়াতাড়ি হু-র ছাড়পত্র মিলবে তত তাড়াতাড়ি শিশুদের টিকাকরণ শুরু হয়ে যাবে। বিশেষজ্ঞরা জানিয়েছেন করানোর তৃতীয় ঢেউ শিশুদের উপর সবচেয়ে বেশি প্রভাব ফেলতে পারে। সে কারণে খুব তাড়াতাড়ি শিশুদের টিকা দেওয়ার কথা ভাবছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ভারত বায়োটেকের দাবি, তারা যে সমস্ত শিশুদের উপর টিকা প্রয়োগ করেছিল তাদের শরীরে এই ভ্যাকসিন প্রায় ৭৯ শতাংশই কার্যকর হয়েছে। পাশাপাশি টিকা দেওয়ায় কোন পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা দেয়নি।