8.4 C
London
Sunday, February 5, 2023
Homeদেশের দশদিকBooster Dose: ৯ মাস আগে টিকার দ্বিতীয় ডোজ পাওয়া ব্যক্তিরাই বুস্টার পাবেন

Latest Posts

Booster Dose: ৯ মাস আগে টিকার দ্বিতীয় ডোজ পাওয়া ব্যক্তিরাই বুস্টার পাবেন

- Advertisement -

নিউজ ডেস্ক : গত ২৫ ডিসেম্বর দেশে করোনার বুস্টার ডোজ প্রয়োগের ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানান, আগামী ১০ জানুয়ারি থেকে করোনার বুস্টার ডোজের (booster dose) প্রয়োগ শুরু হবে। স্বাস্থ্যকর্মী ও একেবারে সামনের সারির কোভিড যোদ্ধারা পাবেন এই ডোজ। এছাড়াও ষাটোর্ধ্ব কোমর্বিডিটি থাকা ব্যক্তিদের করোনার ‘সতর্কতামূলক’ ডোজ দেওয়া হবে। তবে ৯ মাস আগে যাঁরা করোনা টিকার দ্বিতীয় ডোজটি পেয়েছেন তাঁদেরই আগে এই বুস্টার ডোজ দেওয়া হবে।

আইসিএমআর (ICMR) ও ফরিদাবাদের ট্রান্সলেশনাল হেলথ সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের উদ্যোগে পরিচালিত পাঁচটি বৈজ্ঞানিক গবেষণার ফলাফলের ভিত্তিতে দ্বিতীয় এবং তৃতীয় ডোজগুলির মধ্যে ব্যবধান ৯ মাসের রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৯ মাসের মাথায় এই বুস্টার ডোজের মানে হল চলতি বছরের ১০ এপ্রিলের মধ্যে যাঁরা দ্বিতীয় ডোজটি পেয়েছিলেন তাঁরাই সতর্কতামূলক ভ্যাকসিনের প্রাথমিক ডোজগুলি নিতে পারবেন। অর্থাত্‍, প্রধানত স্বাস্থ্যকর্মী এবং ফ্রন্টলাইন কর্মীরাই প্রথম এই বুস্টার ডোজ পাবেন।

- Advertisement -

প্রশাসনের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, ‘কারা বুস্টার ডোজের জন্য যোগ্য হবেন তা ‘কো-উইন’ প্ল্যাটফর্মে দেখা যাবে। আগামী ১০ জানুয়ারি থেকে কতজন যোগ্য হবেন সেই সংখ্যা আমাদের কাছে তৈরি রয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে ঘোষণা করা হবে।’ সূত্রের খবর, আমেরিকা ও ব্রিটেন-সহ বিশ্বের বাকি দেশগুলিতে যে পদ্ধতি মেনে বুস্টার ডোজের প্রয়োগ চলছে তার থেকে ভারতের পদ্ধতি আলাদা হবে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss