Bihar: নিষিদ্ধ করেও রক্ষে নেই, বিহারে বিষাক্ত মদ গিলে পরপর মৃত্যু

তীব্র সমালোচিত নীতীশ কুমারের প্রশাসন

375
Bihar hooch tragedy

News Desk: বিহারে (Bihar)’শরাববন্দি’ বা মদ নিষিদ্ধ। মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের এই কড়া নিয়মে সরাসরি মদ বিক্রি বন্ধ হলেও চোরাপথে চলছে লেনদেন। এমনই অভিযোগ রয়েছে বিস্তর। দীপাবলির আনন্দে এবার বিষাক্ত মদ গিলে পরপর মৃত্যু হতে শুরু করেছে।

বিষাক্ত মদ পান করে বিহারে গত ২৪ ঘন্টায় ১৪ জনের মৃত্যু হয়েছে। আরও অনেকে অসুস্থ। মৃতরা বেশিরভাগ গোপালগঞ্জ ও বেতিয়া জেলার বাসিন্দা। অন্যান্য জেলা থেকে়ও আসছে মৃত্যুর সংবাদ।

এই ঘটনায় রাজ্য সরকার ও মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের. (Nitish Kumar) কড়া সমালোচনা করেছে বিরোধী রাষ্ট্রীয় জনতা দল। আরজেডি (RJD) নেতা মনোজ ঝা বলেছেন, এটাই কড়া সত্যি যে রাজ্যে বিষ মদ পান করে মৃত্যু হচ্ছে।

বিহারে মদ কেনাবেচা নিষিদ্ধ করে মু়খ্যমন্ত্রী নীতীশ কুমার দেশজুড়ে প্রবল আলোচিত হয়েছেন। তবে এও অভিযোগ, প্রতিবেশি পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, উত্তর প্রদেশ আন্তর্জাতিক সীমান্তের ওপারে নেপাল থেকে অবৈধভাবে মদ কেনা বেচা হয়। সীমান্তবর্তী জেলাগুলির বাসিন্দারা রাজ্য পেরিয়ে বাইরে গিয়ে মদ পান করে। এদিকে দিওয়ালি উৎসবে মদের চাহিদা প্রবল। কিন্তু সরকারি নিয়মে মদ বিক্রি বন্ধ। ফলে বেআইনি মদ বিক্রি চলছে।

গোপালগঞ্জ ও বেতিয়া জেলার গ্রামাঞ্চলে বেআইনি মদের ভাটিতে দেদার ভিড়। সেখানে যারা মদ খেয়েছেন অনেকেই বিষক্রিয়ায় আক্রান্ত। অসুস্থ হয়ে পড়ছেন।