8.8 C
London
Saturday, February 4, 2023
Homeদেশের দশদিকRafale: নৌবাহিনীর জন্য গোয়ায় শুরু হল রাফাল ফাইটারের প্রদর্শনী

Latest Posts

Rafale: নৌবাহিনীর জন্য গোয়ায় শুরু হল রাফাল ফাইটারের প্রদর্শনী

- Advertisement -

ভারতীয় নৌবাহিনীর ফাইটার জেট চুক্তির দিকে তাকিয়ে, বৃহস্পতিবার গোয়ায় নৌবাহিনীর কাছে ফ্রান্স (France) একটি রাফালে সামুদ্রিক যুদ্ধবিমান পাঠিয়েছে তার যুদ্ধের ক্ষমতা প্রদর্শনের জন্য। ভারতীয় নৌবাহিনী দেশীয় বিমানবাহী রণতরী বিক্রান্তের (Vikrant) জন্য ফাইটার জেট কেনার পরিকল্পনা করছে যা অগাস্টে চালু হতে পারে।

জানা গেছে, রাফালে জেটের প্রদর্শনীটি গোয়ার উপকূল-ভিত্তিক পরীক্ষা কেন্দ্রে (SBTF) শুরু হয়েছে। ২০১৭ সালে ভারতীয় নৌবাহিনী তার বিমানবাহী রণতরীটির জন্য ৫৭টি মাল্টি-রোল কমব্যাট এয়ারক্রাফ্ট কেনার জন্য রিকোয়েস্ট ফর ইনফরমেশন (RFI) জারি করেছে। চুক্তির প্রতিযোগিতায় ৪টি বিমান রয়েছে। যেমন- রাফালে (ডাসল্ট, ফ্রান্স), এফ-১৮ সুপার হর্নেট (বোয়িং, ইউএস), এমআইজি-২৯কে (রাশিয়া) ও গ্রিপেন (সাব, সুইডেন)। F-18, রাফালে ও MIG-29K টুইন ইঞ্জিনের জেট। অন্যদিকে, গ্রিপেন একক ইঞ্জিনের বিমান। আগামী কয়েক মাসের মধ্যে বাকি প্রতিযোগীরাও তাদের বিমান ভারতে প্রদর্শনের জন্য নিয়ে আসবে। সরকার ভারতেও এই বিমানগুলি তৈরি করতে চেয়েছিল। আরএফআই-তে জানতে চাওয়া হয় কোম্পানিগুলি ভারতের সঙ্গে প্রযুক্তি স্থানান্তর (ToT) ও গভীর মেরামতের দক্ষতা কোন স্তর পর্যন্ত শেয়ার করতে ইচ্ছুক।

- Advertisement -

ভারত তার বিমান বাহিনীর জন্য প্রায় ৫৯,০০০ কোটি টাকা ব্যয় করে ৩৬টি রাফালে যুদ্ধবিমান কেনার জন্য ২০১৬ সালের সেপ্টেম্বরে ফ্রান্সের সঙ্গে একটি সরকারি চুক্তি স্বাক্ষর করে। ফরাসি সংস্থা নির্মাতা ডাসাল্ট এভিয়েশন (Dassault Aviation) দ্বারা নির্মিত ৫টি রাফালে জেটের প্রথম ব্যাচ ২৯ জুলাই, ২০২০ সালে ভারতে পৌঁছায়। ইতিমধ্যেই নির্মাতা ডাসাল্ট এভিয়েশন ৩৩টি রাফালে জেট IAF-কে দিয়েছে। ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পার্লি, গত মাসে ভারত সফরের সময় ইঙ্গিত দেন যে ফ্রান্স ক্যারিয়ার ভিত্তিক জেট সরবরাহ করতে আগ্রহী।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss