7.3 C
London
Monday, December 5, 2022
Homebusinessঅনলাইন ফুড ডেলিভারি সংস্থার খাবারের দাম বাড়ছে

Latest Posts

অনলাইন ফুড ডেলিভারি সংস্থার খাবারের দাম বাড়ছে

- Advertisement -

নিউজ ডেস্ক: ২০২২-এর শুরুতে যেন আশার কোনও খবর নেই। বরং আসছে একের পর এক দুঃসংবাদ। আজকের দিনে তরুণ সম্প্রদায়ের অনেকেই বিভিন্ন ফুড ডেলিভারি (food delivery ) সংস্থার মাধ্যমে নিজেদের পছন্দ মত খাবার অর্ডার করেন।

কিন্তু চলতি বছরের প্রথম দিন থেকেই সেই খাবারের দাম ৫ শতাংশ বাড়ছে। কারণ মোদী সরকার (modi goverment) জানিয়ে দিয়েছে, ফুড ডেলিভারি সংস্থাগুলির উপর থেকে তারা ৫ শতাংশ জিএসটি (gst) নেবে। স্বাভাবিকভাবেই এই ৫ শতাংশ জিএসটি সংস্থাগুলি ক্রেতাদের (customer) কাছ থেকেই আদায় করবে।

- Advertisement -

এতদিন খাবার সরবরাহকারী সংস্থাগুলির কাছ থেকে জিএসটি নেওয়া হত না। কিন্তু মোদী সরকার জানিয়ে দিয়েছে, অনলাইন ডেলিভারি সংস্থাগুলির মাধ্যমে পরিষেবা নিতে গেলে ৫ শতাংশ জিএসটি দিতে হবে। আসলে সরকারের লক্ষ্য হল যেভাবেই হোক রাজস্ব সংগ্রহের পরিমাণ বাড়ানো। বর্তমানে শুধুমাত্র জিএসটি নথিভূক্ত রেস্তোরাঁগুলি ক্রেতাদের কাছ থেকে জিএসটি আদায় করে সরকারকে জমা করে। কিন্তু এবার সুইগি, জোমাটোর মত যে সমস্ত সংস্থা অনলাইন ফুড ডেলিভারির কাজ করে থাকে তাদেরও ৫ শতাংশ হারে জিএসটি দিতে হবে। স্বাভাবিকভাবেই তারা এই জিএসটি আদায় করবে ক্রেতাদের কাছ থেকে।

তবে শুধু ফুড ডেলিভারি সংস্থাই নয়, উবের, ওলার মত সংস্থার কাছ থেকেও এবার ৫ শতাংশ হারে জিএসটি আদায় করবে মোদী সরকার। ১ জানুয়ারি থেকেই এই নতুন নিয়ম চালু হচ্ছে। নতুন নিয়মে টু বা থ্রি হুইলার বুকিংয়ের ক্ষেত্রেও ৫ শতাংশ হারে জিএসটি দিতে হবে গ্রাহকদের। ফলে ওলা, উবের বা টু হুইলার চাপতে গেলেও মানুষকে বেশি পয়সা গুনতে হবে।

একইসঙ্গে জিএসটি ফাঁকি দেওয়া বন্ধ করতেও আইন সংশোধন করা হয়েছে। চলতি বছরেই এই নতুন নিয়ম চালু হচ্ছে। নতুন নিয়মে জিএসটি রিফান্ড দাবি করার ক্ষেত্রে আধার নথিভুক্তিকরণ বাধ্যতামূলক হচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে কোনওরকম আগাম নোটিস না দিয়েই জিএসটির আধিকারিকরা সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে তল্লাশি চালাতে পারবে বলে জানা গিয়েছে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss