""
Thursday, October 6, 2022
Homeদেশের দশদিকEPFO সদস্যদের জন্য সুখবর, মিলবে সাড়ে ৮ শতাংশ হারে সুদ

Latest Posts

EPFO সদস্যদের জন্য সুখবর, মিলবে সাড়ে ৮ শতাংশ হারে সুদ

- Advertisement -

News Desk, New Delhi: দীপাবলির আগেই ইপিএফও-র (EPFO) সাড়ে ৫ কোটি সদস্যের জন্য সুখবর শোনাল কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। জানা গিয়েছে, চলতি অর্থ বর্ষের জন্য এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড বা ইপিএফও সাড়ে ৮ শতাংশ হারে সুদ প্রদান করবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রক শ্রম মন্ত্রকের এই সিদ্ধান্তে সায় দিয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্তে ইপিএফও-র সাড়ে ৫ কোটি সদস্য উপকৃত হবেন।

সম্প্রতি ব্যাংকে সব ধরনের জমাতেই সুদের হার কমানো হয়েছে। করোনাজনিত কারণে গত দেড় বছর ধরেই দেশের আর্থিক পরিস্থিতি খুবই খারাপ। এই অবস্থায় ইপিএফও ২০২১-২২ অর্থ বছরে কী পরিমাণ সুদ দেয় তা নিয়ে সকলের মধ্যেই একটা কৌতুহল ছিল।

- Advertisement -

চলতি বছরের মার্চ মাসে সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টিজ বা ইপিএফওর অছি পরিষদ সদস্যদের সাড়ে ৮ শতাংশ হারে সুদ দেওয়ার জন্য সুপারিশ করেছিল। এই অছি পরিষদ কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের নিয়ন্ত্রণাধীন। অছি পরিষদ শুধুমাত্র সুপারিশ করতে পারে। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার দায়িত্বটি অবশ্য অর্থ মন্ত্রকের ঘাড়ে। শেষ পর্যন্ত ইপিএফওর অছি পরিষদের ওই সুপারিশ মেনে নিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

নর্থ ব্লক সূত্রে খবর, সুদের হার চূড়ান্ত অনুমোদনের পরই খুব শীঘ্রই ইপিএফওর সদস্যদের অ্যাকাউন্টে সুদ বাবদ অর্থ জমা করে দেওয়া হবে। সাধারণত দেশের বিপুল পরিমাণ মানুষ ইপিএফে সারা জীবনের পুঁজি জমা রাখেন। ফলে এই প্রকল্পে সরকার কত শতাংশ হারে সুদ দেয় সে ব্যাপারে অনেকেই জানতে আগ্রহী থাকেন। দেশের আর্থিক মন্দার কারণে ইপিএফওর সুদের হারও কমেছে।

২০১৫-১৬ সালে ইপিএফ ৮.৮৮ শতাংশ হারে সুদ দিয়ে ছিল। কিন্তু পরের বছরই সুদের হার অনেকটাই কমে যায়। তাই করোনা পরিস্থিতিতে ইপিএফও ২০২১-২২ অর্থ বছরে কী পরিমাণ সুদ প্রদান করবে তা নিয়ে অনেকেই জানতে আগ্রহী ছিলেন। শেষ পর্যন্ত শুক্রবার সন্ধ্যায় সেই জল্পনার অবসান হল।

অর্থ মন্ত্রকের এক শীর্ষকর্তা জানিয়েছেন, দেশে মুদ্রাস্ফীতির হার কিছুটা কমেছে। তার সঙ্গে সঙ্গতি রেখেই ইপিএফওর সুদের হার নির্ধারণ করা হয়েছে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss