""
Sunday, September 25, 2022
Homeদেশের দশদিকউদ্বোধনের আগেই নাম বদলের চেষ্টা হাবিবগঞ্জ রেলস্টেশনের

Latest Posts

উদ্বোধনের আগেই নাম বদলের চেষ্টা হাবিবগঞ্জ রেলস্টেশনের

- Advertisement -

নিউজ ডেস্ক: সোমবার মধ্যপ্রদেশের হাবিবগঞ্জ (habibgang) রেল স্টেশনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু উদ্বোধনের আগেই ওই স্টেশনের নাম বদলের জন্য কেন্দ্রকে অনুরোধ করে চিঠি দিল মধ্যপ্রদেশ সরকার।

সম্প্রতি হাবিবগঞ্জ রেলস্টেশনের আমূল সংস্কার করা হয়েছে। এর জন্য খরচ হয়েছে ৪৫০ কোটি টাকা। দেশের মধ্যে হাবিবগঞ্জ হল প্রথম রেলস্টেশন যার আধুনিকীকরণ হয়েছে বেসরকারি সংস্থার সহযোগিতায়। সোমবার অর্থাৎ ১৫ নভেম্বর এই স্টেশনের উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (narendra modi)। কিন্তু উদ্বোধনের আগেই তৈরি হল রাজনৈতিক বিতর্ক। যার মূলে রয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রীর লেখা একটি চিঠি।

- Advertisement -

হাবিবগঞ্জ রেলস্টেশনের নাম বদলের আর্জি জানিয়ে রেলমন্ত্রী ও প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (shibraj singh chouhan)। মুখ্যমন্ত্রী তাঁর চিঠিতে জানিয়েছেন, হাবিবগঞ্জ স্টেশনের নাম বদলে ভোপালের (bhopal) গোন্দ (gond) বংশের শেষ রানি কমলাপতির (kamalapati) নামে এই স্টেশনের নামকরণ করা হোক।

মধ্যপ্রদেশের পরিবহণ দফতরও ইতিমধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রককে একটি চিঠি দিয়েছে। ওই চিঠিতে লেখা হয়েছে, ষোড়শ শতকে গোন্দ বংশ ভোপাল শাসন করতো। ওই বংশের শেষ রানি ছিলেন কমলাপতি। তাঁর স্মৃতিকে ধরে রাখতেই হাবিবগঞ্জ রেলস্টেশনের নাম পরিবর্তন করে রানি কমলাপতির নামে রাখা হোক। উল্লেখ্য, কয়েকদিন আগেই ভোপালের সাংসদ ঠাকুর প্রজ্ঞা সিং, মধ্যপ্রদেশের এক প্রাক্তন মন্ত্রী-সহ একাধিক বিজেপি নেতা দাবি করেছিলেন হাবিবগঞ্জ স্টেশনের নাম বদল করে প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামে করা হোক। শেষপর্যন্ত হাবিবগঞ্জ স্টেশনের নাম বদলে যাবে বলেই মনে করছে রাজনৈতিক মহল। তবে সেটা উদ্বোধনের আগেই হবে কিনা তা নিয়েই যাবতীয় কৌতুহল।

উল্লেখ্য, জার্মানির (germany) হাইডেলবার্গ (hidelbarg) রেলস্টেশনের অনুকরণে এই স্টেশনটি তৈরি করা হয়েছে। বিশ্বের যেকোনো অত্যাধুনিক স্টেশনকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলে দিতে পারবে নতুন হাবিবগঞ্জ স্টেশন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss