""
Sunday, October 2, 2022
Homeদেশের দশদিকIAC Vikrant: সমুদ্রে গর্জন তুলে এগোল 'বিক্রান্ত'

Latest Posts

IAC Vikrant: সমুদ্রে গর্জন তুলে এগোল ‘বিক্রান্ত’

- Advertisement -

গর্জন তুলে ফের মাঝ সমুদ্রে নামল ‘আইএসি বিক্রান্ত’ (IAC Vikrant)। এই আইএনএস বিক্রান্ত হল সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথম বিমানবাহী রণতরী। কোচিন শিপইয়ার্ডে নির্মিত ৪০ হাজার টন ওজনের এই রণতরীর পরীক্ষামূলক ব্যবহার শুরু হয় গত ২০১৬ সালে। এরপর ২০১৮ সালে তা আনুষ্ঠানিকভাবে ভারতীয় নৌবাহিনীতে অন্তর্ভুক্ত হয়। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু ভারতের প্রথম দেশীয় বিমানবাহী রণতরী বিক্রান্তের অগ্রগতি পর্যালোচনা করার কয়েক দিন পর তৃতীয় পর্যায়ের সমুদ্র পরীক্ষার জন্য যাত্রা শুরু করেছে।

জানা গিয়েছে যে, ভারতীয় নৌবাহিনী গোয়ায় ফরাসি বংশোদ্ভূত রাফায়েল সামুদ্রিক যুদ্ধবিমান পরীক্ষা করছে। ভারতীয় নৌবাহিনী ২০১৭ সালে তার বিমানবাহী রণতরীর জন্য ৫৭টি মাল্টি-রোল কমব্যাট জেট কেনার জন্য তথ্যেরএকটি অনুরোধ জারি করেছিল।

- Advertisement -

আইএসি বিক্রান্তের প্রথম সমুদ্র পরীক্ষা গত বছরের ৪ আগস্ট শুরু হয়েছিল। ভারতীয় নৌবাহিনীর মুখপাত্র কমান্ডার বিবেক মাধওয়াল জানিয়েছেন যে জাহাজটি আসলে ১০ দিনের জন্য বাইরে ছিল। আইএসি বিক্রান্তকে নিয়ে প্রতিরক্ষা বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, দেশীয় পদ্ধতিতে তৈরি এটি সবথেকে জটিল যুদ্ধ জাহাজ।

আইএসি বিক্রান্ত সম্পর্কে কিছু তথ্যঃ
এই বিক্রান্ত লম্বায় ২৬২ মিটার। এটির প্রস্থ ৬২ মিটার। সুপার স্ট্রাকটারসহ এটি উচ্চতায় ৫৯ মিটার। এটিতে ১৪টি ডোক রয়েছে। যার মধ্যে পাঁচটি সুপারস্ট্রাকটার। এছাড়া এই বিশাল জাহাজ ১৭০০ জন যাত্রী ও ক্রু মেম্বারদের জন্য ২৩০০ টি বগি রয়েছে। পুরুষ ও মহিলা- উভয়ের ব্যবহার যোগ্য আবাসন রয়েছে। এই ক্যারিয়ারটি আইএনএস বিক্রামাদিত্যের পরিপূরক। এটি ভারতের একমাত্র অপারেশন ক্যারিয়ার। উল্লেখ্য, ১৯৭১ সালে যুদ্ধ জয়ে বিশেষ ভূমিকা গ্রহণ করেছিল বিক্রিন্তের পূর্বসূরী। সেই যুদ্ধের ৫০ বছর পর আবারও একাধিক চ্যালেঞ্জ মোকাবিলায় তৈরি হয়েছে বিক্রান্ত।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss