""
Tuesday, September 27, 2022
Homeদেশের দশদিকলন্ডনে তৈরি হচ্ছে পুরীর আদলে জগন্নাথ মন্দির, ওড়িশা থেকে গেল নিম কাঠ

Latest Posts

লন্ডনে তৈরি হচ্ছে পুরীর আদলে জগন্নাথ মন্দির, ওড়িশা থেকে গেল নিম কাঠ

ইতিমধ্যেই লন্ডনের সাউথহলের রাম মন্দিরে জগন্নাথ দেবের পূজার্চনা শুরু

- Advertisement -

News Desk, Kolkata: পুরীর জগন্নাথদেবের (Jagannathan) মন্দিরের আদলে আর এক বিশাল মন্দির তৈরি হতে চলেছে লন্ডনে (London)। ইতিমধ্যেই জগন্নাথ বলরাম (Balarama) ও সুভদ্রার (Suvadra) মূর্তি তৈরির জন্য ওড়িশা (Odisha) থেকে পৌঁছে গিয়েছে নিম কাঠ। ২০২৪ সালের মধ্যেই এই মন্দির তৈরির কাজ শেষ হবে। মন্দির তৈরির কাজ করছে ব্রিটেনের জগন্নাথ সোসাইটি।

মন্দির তৈরি শুরু না হলেও ইতিমধ্যেই লন্ডনের সাউথহলের রাম মন্দিরে জগন্নাথ দেবের পূজার্চনা শুরু হয়ে গিয়েছে। জগন্নাথ সোসাইটির কোষাধ্যক্ষ ভক্তবৎসল পান্ডা (panda) জানিয়েছেন, প্রায় ৪০ একর জমি নিয়ে পুরীর মন্দিরের আদলে লন্ডনেও জগন্নাথ দেবের মন্দির তৈরি হচ্ছে। তবে তাঁরা এখনও ব্রিটেন সরকারের কাছ থেকে জমি হাতে পাননি।

- Advertisement -

আগামী বছরের শুরুতেই তাঁরা এই জমি পাবেন। জমি পেলেই জোরকদমে শুরু হবে নির্মাণ কাজ। তবে মন্দির তৈরির কাজ শুরু না হলেও ইতিমধ্যেই জগন্নাথ বলরাম ও সুভদ্রা তিন দেবতার মূর্তি গড়ার কাজ শুরু হয়ে গিয়েছে। মূর্তি গড়ার জন্য ওড়িশা থেকে আনা হয়েছে নিম কাঠ। পুরীর মতোই এখানেও মন্দির চত্বরে তৈরি করা হবে তুলসী বন। পাশাপাশি লাগানো হবে বিভিন্ন ধরনের ফুল ও ফলের গাছ।

মন্দির নির্মাণের পর শুরু হবে রথযাত্রা উৎসব। এমনকী, তৈরি করা হবে জগন্নাথ দেবের মাসির বাড়িও। মন্দির তৈরির জন্য ইতিমধ্যেই ভক্তরা অর্থ সংগ্রহের কাজ শুরু করেছেন। আগামী দিনে ভারত থেকে আসা পুণ্যার্থীরা যাতে জগন্নাথ মন্দির চত্বরে থাকতে পারেন তার ব্যবস্থা করা হবে বলেও ভক্তবৎসল জানিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, সবকিছু ঠিকঠাক হলে ২০২৪ সালের মধ্যেই মন্দির নির্মাণের কাজ শেষ হবে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss