5.9 C
London
Saturday, December 3, 2022
Homeদেশের দশদিকHaryana: বছরের শুরুতেই ভূমিধসে মৃত ১, নিখোঁজ বহু

Latest Posts

Haryana: বছরের শুরুতেই ভূমিধসে মৃত ১, নিখোঁজ বহু

- Advertisement -

News Desk: বছরের প্রথম দিনে হরিয়ানায় (Haryana) ভিওয়ানি জেলায় একটি খনি অঞ্চলে নামল ভূমিধস (land slide)। এই ধসে এখনও পর্যন্ত ১ জনের মৃত্যু হয়েছে বলে খবর। ওই ধসে ১৫ থেকে ২০ জন শ্রমিক (labour) মাটির নিচে চাপা পড়ে আছেন। চাপা পড়েছে বেশ কয়েকটি গাড়ি। ইতিমধ্যেই উদ্ধারকারী দল উদ্ধার কাজ শুরু করেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত তিন জনকে উদ্ধার করা গিয়েছে। বাকিদের উদ্ধারের (rescue) চেষ্টা চলছে।

সরকারিভাবে এখনও পর্যন্ত একজনের মৃত্যুর কথা ঘোষণা করা হয়েছে। তবে স্থানীয় বাসিন্দাদের আশঙ্কা, মাটিচাপা পড়ে বেশ কয়েক জনের মৃত্যু হয়েছে। ইতিমধ্যেই শ্রমিকদের উদ্ধার কাজের তদারকি করতে হরিয়ানার কৃষিমন্ত্রী ঘটনাস্থলে গিয়েছেন। জেলা প্রশাসনের নির্দেশে চিকিৎসকদের একটি দলও ঘটনাস্থলে গিয়েছে। উদ্ধার হওয়া শ্রমিকদের দ্রুত চিকিৎসার জন্যই ঘটনাস্থলে চিকিৎসকদের পাঠানো হয়েছে।

- Advertisement -

রাজ্যের কৃষিমন্ত্রী জেপি দালাল জানিয়েছেন, এখনও পর্যন্ত এক জনের মৃত্যু হয়েছে। তবে উদ্ধার কাজ শেষ না হওয়া পর্যন্ত এখনই মৃতের প্রকৃত সংখ্যা বলা সম্ভব নয়। মাটির নিচে চাপা পড়া মানুষকে দ্রুত উদ্ধারের চেষ্টা করা হচ্ছে।

কী কারণে এই ভূমিধস তা এখনও জানা যায়নি। তবে মনে করা হচ্ছে, পাহাড় কাটতে গিয়েই বিপর্যয় নেমেছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ভিওয়ানি জেলার তোসাম ব্লকের দাদাম এলাকায় একটি পাহাড় ভাঙার কাজ হচ্ছিল। শনিবার যখন পাহাড় ভাঙার কাজ চলছিল সেসময় আচমকাই ধস নামে। কৃষিমন্ত্রী দালাল জানিয়েছেন, উদ্ধার কাজ শেষ হওয়ার পরে বোঝা যাবে কী কারণে এই দুর্ঘটনা।

উল্লেখ্য, হরিয়ানার তোসাম ব্লকে বিপুল পরিমান কয়লা ও খনিজ সম্পদ উত্তোলন করা হয়। সম্প্রতি এই অঞ্চলের খনিজ সম্পদ উত্তোলনের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল জাতীয় গ্রিন ট্রাইবুনাল। বৃহস্পতিবারই সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়। তারপর শুক্রবার থেকেই খনিতে জোরদার কাজ শুরু হয়। কিন্তু ২৪ ঘন্টার মধ্যেই বড়সড় বিপর্যয় নামল সেখানে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss