""
Friday, October 7, 2022
Homeদেশের দশদিকLeadership: নেতৃত্ব কখনওই স্বর্গ থেকে পাওয়া অধিকার নয়, এটা অর্জন করতে হয়:...

Latest Posts

Leadership: নেতৃত্ব কখনওই স্বর্গ থেকে পাওয়া অধিকার নয়, এটা অর্জন করতে হয়: প্রশান্ত কিশোর

- Advertisement -

নিউজ ডেস্ক: নেতৃত্ব (leadership) কখনও স্বর্গ থেকে পাওয়া কোনও অধিকার নয়। নেতৃত্বের অধিকার অর্জন করতে হয়। যে দল শেষ ১০ বছরে ৯০ শতাংশ ভোটে পরাজিত হয়েছে সেই দলের নেতৃত্ব নিয়ে বড় বড় কথা বলা কখনইই শোভন নয়। নিজের টুইটার হ্যান্ডেলে এভাবেই দেশের প্রধান বিরোধী দল কংগ্রেসকে (congress) তীব্র আক্রমণ করলেন ভোট কুশলী প্রশান্ত কিশোর (Prashant Kishor)।

নির্বাচনকে (up coming election) সামনে রেখে বিরোধী জোট গঠনে কংগ্রেসের ভূমিকা নিয়ে এবার সরাসরি প্রশ্ন তুললেন তিনি। একই সঙ্গে বুঝিয়ে দিলেন, আগামী দিনে দেশের প্রধান বিরোধী দল কে হতে চলেছে। বৃহস্পতিবার প্রশান্ত টুইট করেন, গণতান্ত্রিক ব্যবস্থা শক্তিশালী করতে হলে সরকার বিরোধী মঞ্চ তৈরি করা বিশেষ জরুরি। সেই মঞ্চ নির্মাণে কংগ্রেসের নিশ্চিতভাবেই একটা ভূমিকা আছে। কিন্তু কংগ্রেসই যে নেতৃত্বের ব্যাপারে শেষ কথা বলবে সেটা হতে পারে না। কারণ এই দলটি গত ১০ বছরে ৯০ শতাংশ ভোটে পরাজিত হয়েছে।

- Advertisement -

পিকের এই টুইট বার্তাকে রাজনৈতিক মহল বিশেষ গুরুত্বপূর্ণ বলেই মনে করছে। কারণ মাত্র ২৪ ঘন্টা আগে বুধবার মুম্বই সফররত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও কংগ্রেসের রাজনৈতিক অস্তিত্ব নিয়েই প্রশ্ন তুলেছিলেন। এনসিপি নেতা শরদ পাওয়ারের সঙ্গে বৈঠকের পর মমতা বলেছিলেন, ইউপিএ বলে কি কোন বস্তু আছে? বিজেপির বিরুদ্ধে লড়তে গেলে সব বিরোধী দলকে একজোট হতে হবে। কিন্তু এই প্রস্তাবে যদি কেউ সাড়া না দেয় তবে আমাদের কি করার আছে!

মমতার মন্তব্যের কয়েক ঘণ্টা পরেই পিকের এই টুইট বিশেষ তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে। রাজনৈতিক মহল মনে করছে, এই টুইটের মাধ্যমে পিকে এটাই বোঝাতে চেয়েছেন যে, আগামী দিনে কংগ্রেস যদি বিরোধী জোটের নেতৃত্ব দেওয়ার কথা ভাবে তবে তারা ভুল ভাবছে। কংগ্রেস নয়, বরং অন্য কোনও দলই এই ভূমিকা পালন করবে। অন্য কোনও দল বলতে পিকে যে তৃণমূল কংগ্রেসকেই বোঝাতে চেয়েছেন সেটা একেবারে দিনের আলোর মতো স্পষ্ট। কারণ এই মুহূর্তে তৃণমূল কংগ্রেসের অন্যতম পরামর্শদাতা পিকে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss