7.3 C
London
Monday, December 5, 2022
Homeদেশের দশদিকস্বাস্থ্য পরিষেবায় বাম শাসিত কেরল সেরা, সব শেষে উত্তরপ্রদেশ

Latest Posts

স্বাস্থ্য পরিষেবায় বাম শাসিত কেরল সেরা, সব শেষে উত্তরপ্রদেশ

- Advertisement -

News Desk: বিধানসভা নির্বাচনের আগে ফের ধাক্কা খেল উত্তরপ্রদেশের (uttarpradesh) বিজেপি সরকার। নীতি আয়োগের (niti ayog) স্বাস্থ্য সংক্রান্ত সূচকে দেখা গিয়েছে, বড় রাজ্যগুলির মধ্যে স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে শেষ স্থানটি দখল করেছে উত্তরপ্রদেশ। অন্যদিকে নীতি আয়োগের এই সমীক্ষায় সবচেয়ে ভাল ফল করেছে বাম শাসিত কেরল (kerala)।

স্বাস্থ্য পরিষেবার দিক থেকে সেরা রাজ্য হিসেবে দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করেছে যথাক্রমে তামিলনাড়ু ও তেলেঙ্গানা (tamilnadu and telengana)। অর্থাৎ স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে প্রথম স্থান দখলকারী তিনটি রাজ্যের কোথায় বিজেপির হাতে শাসন ক্ষমতা নেই। ২০১৯-২০ বর্ষের উপর ভিত্তি করে এই রিপোর্ট তৈরি করা হয়েছে। উল্লেখ্য, রিপোর্ট তৈরির এই সময়টিতে করোনা পর্ব চলেছে। বিশ্বব্যাংকের প্রযুক্তিগত সহায়তায় কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এবং নীতি আয়োগ যৌথভাবে এই রিপোর্ট তৈরি করেছে। ছোট রাজ্যগুলির মধ্যে স্বাস্থ্য পরিষেবায় সবার সেরা মিজোরাম। কেন্দ্রশাসিত রাজ্যগুলির মধ্যে স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে দিল্লির ঠাঁই হয়েছে যথেষ্ট নিচের দিকে। একই অবস্থা জম্মু-কাশ্মীরের।

- Advertisement -

আসন্ন বিধানসভা নির্বাচনের আগে নীতি আয়োগের সূচক অনুযায়ী স্বাস্থ্য পরিষেবায় সবার শেষে স্থান পাওয়াটা নিঃসন্দেহে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে সমস্যায় ফেলবে। কারণ বিরোধী শিবির এই রিপোর্টকে হাতিয়ার করেই যোগীর বিরুদ্ধে আক্রমণ শানাবে।

বিরোধীরা একাধিকবার অভিযোগ করেছে, স্বাস্থ্য, শিক্ষা, আইনশৃঙ্খলা সব ক্ষেত্রেই ব্যর্থ যোগী সরকার। যদিও মুখ্যমন্ত্রী বিরোধীদের সেই অভিযোগ উড়িয়ে দিয়েছেন। উত্তরপ্রদেশের বারানসী হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী কেন্দ্র। যোগী নিজেও যথেষ্টই মোদী ঘনিষ্ঠ। তার পরেও উত্তরপ্রদেশের এই খারাপ ফলাফল অবশ্যই উদ্বেগের। কারণ এই রিপোর্টটি তৈরি করেছে কেন্দ্রের অধীনস্থ নীতি আয়োগ। কোনওভাবেই যোগী এটাকে বিরোধীদের ষড়যন্ত্র বলে চালাতে পারবেন না।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss