""
Thursday, October 6, 2022
Homeদেশের দশদিক‘অশালীন' বিজ্ঞাপনের অভিযোগে ডিজাইনার সব্যসাচী মুখার্জির বিরুদ্ধে আইনি নোটিশ

Latest Posts

‘অশালীন’ বিজ্ঞাপনের অভিযোগে ডিজাইনার সব্যসাচী মুখার্জির বিরুদ্ধে আইনি নোটিশ

- Advertisement -

News Desk: বিজেপির এক আইনি উপদেষ্টা শনিবার ফ্যাশন ডিজাইনার সব্যসাচী মুখোপাধ্যায়কে ( Sabyasachi Mukherjee) একটি মঙ্গলসূত্র সংগ্রহের বিজ্ঞাপনের জন্য “অর্ধ-নগ্ন মডেল” ব্যবহার করা এবং ধর্মীয় অনুভূতিতে আঘাত করার জন্য একটি আইনি নোটিশ জারি করেছেন। তিনি ওই নোটিশের মাধ্যমে ফ্যাশন ডিজাইনার সব্যসাচী মুখোপাধ্যায়কে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা বিজ্ঞাপনটি ফিরিয়ে নিতে এবং মানুষের কাছে ক্ষমা চাইতে বলেছেন।

মহারাষ্ট্রের পালঘর জেলার বিজেপি আইনী উপদেষ্টা অ্যাডভোকেট আশুতোষ দুবে তার নোটিশে বলেছেন যে বিজ্ঞাপনটি সমগ্র হিন্দু সম্প্রদায়ের পাশাপাশি হিন্দু বিবাহের জন্য সম্পূর্ণ আপত্তিজনক। ওই নোটিশ এর মাধ্যমে ১৫ দিনের মধ্যে বিজ্ঞাপনটি বন্ধ করে দেওয়ার নির্দেশ জারি করা হয় প্রখ্যাত ডিজাইনারের বিরুদ্ধে। আশুতোষ দুবে ওই আইনি চিঠিতে লিখেছেন, “আমি লক্ষ্য করেছি যে আপনার প্রচারমূলক সোশ্যাল মিডিয়া পোস্টগুলিতে মডেলদের একক বা অন্যদের সাথে ঘনিষ্ঠ অবস্থানে পোজ দিচ্ছেন।

- Advertisement -

একটি ছবিতে, একজন মহিলা মডেলকে একটি কালো ব্রেসিয়ার এবং সব্যসাচীর মঙ্গলসূত্র পরা অবস্থায় দেখা যাচ্ছে। বিজ্ঞাপনের ওই ছবিতে অর্ধনগ্ন ওই মডেলকে এখন শার্ট বিহীন পুরুষ মডেলের বুকে মাথা রেখে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এটি কেবল হিন্দু ধর্ম নয়, হিন্দু বিবাহের রীতির প্রসঙ্গে অত্যন্ত আপত্তিকর।”

নোটিশে বিজেপির আইনী উপদেষ্টা আরও বলেছেন, “মঙ্গলসূত্রটি প্রতীকী যে বর এবং কনে আজীবন সঙ্গী হবে যতক্ষণ না মৃত্যু তাদের আলাদা করে এবং আপনি অশ্লীল উপায়ে “মঙ্গলসূত্র” প্রদর্শন করছেন তা আপত্তিকর এবং ভিত্তিহীন।” সব্যসাচী মুখার্জির বিজ্ঞাপনটিকে ‘অশালীন’ বলে দাবি করেছেন ওই বিজেপির আইন উপদেষ্টা।

প্রসঙ্গত, ভারতীয় বিচার ধারা অনুযায়ী আইটি অ্যাক্টের ৬৭ নং ধারায় অশালীন ছবি বা মিডিয়ার প্রচার নিষিদ্ধ করা হয়েছে। যদিও, ‘অশালীন’ বিষয়বস্তুটি সংজ্ঞায়িত করা হয়নি ভারতীয় সংবিধানে। ওই বিজ্ঞাপনের জেরে সোশ্যাল মিডিয়ায় নেটিজেনদের তোপের মুখে পড়তে হয় ডিজাইনার সব্যসাচীকে। যদিও, এ বিষয়ে ভারতীয় ফ্যাশন ডিজাইনারের কোনো প্রতিক্রিয়া এখনো অব্দি পাওয়া যায়নি।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss