Omicron: সংক্রমণ রুখতে ফের জারি হতে পারে লকডাউন, ইঙ্গিত মুম্বইয়ের মেয়রের

460
Lockdown may resume to prevent infection, hints Mumbai mayor
Lockdown may resume to prevent infection, hints Mumbai mayor

মহারাষ্ট্রে ক্রমশ বাড়ছে করোনা সংক্রমণ। বাড়ছে ওমিক্রনও (omicron)। পরিস্থিতি সামাল দিতে মহারাষ্ট্রে কি আবার লকডাউন (lockdown) জারি হবে? মঙ্গলবার মুম্বইয়ের (mumbai) মেয়র কিশোরী পেডনেকর (kishori pednekar) কথায় কিন্তু লকডাউনের ইঙ্গিতই মিলেছে। মেয়র বলেছেন, রাজ্যে যদি করোনা সংক্রমণ বাড়তেই থাকে তবে লকডাউন জারি করা হতেই পারে। যদিও মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত রাজ্যের কোনও এলাকাতেই লকডাউন ঘোষণা করা হয়নি।

মেয়র কিশোরী পেডনেকর এদিন বলেন, করোনা রুখতে এখনই লকডাউন জারি করার কোনও পরিকল্পনা নেই। কিন্তু মুম্বইয়ে দৈনিক আক্রান্তের সংখ্যা যদি ২০ হাজারের গণ্ডি অতিক্রম করে যায় সেক্ষেত্রে তো লকডাউন জারি হতেই পারে। মেয়র স্পষ্ট জানিয়েছেন, মুম্বইয়ে দৈনিক আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। এভাবে আক্রান্তের হার বাড়তে থাকলে কয়েকদিনের মধ্যেই শহরে দৈনিক আক্রান্তের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যাবে। সেক্ষেত্রে মানুষের জীবন বাঁচাতে লকডাউন জারি করতেই হবে। একইসঙ্গে করোনা বিধি আরও কঠোর করতে হবে।”

করোনা সংক্রমণ বেড়ে চলা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে আলাচনা করতে প্রশাসনের শীর্ষ আধিকারিকদের সঙ্গে তিনি একটি জরুরি বৈঠকও করেছেন। ওই বৈঠকে কঠোর লকডাউনের মতো বিধিনিষেধ ফের জারি করা যায় কিনা তা নিয়ে একপ্রস্থ আলোচনাও হয়েছে। সংক্রমণ ঠেকাতে মুখ্যমন্ত্রী মানুষকে সব ধরনের সতর্কতা মেনে চলতে পরামর্শ দিয়েছেন।

প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী হাসপাতালগুলির পরিকাঠামো নিয়ে বিস্তারিত আলোচনা করেন। হাসপাতালগুলিতে কত বেড আছে, চাহিদা মতো ওষুধ ও অক্সিজেনের সরবরাহ আছে কিনা তা নিয়ে কথা বলেন। মেয়র এদিন জানিয়েছেন, ২-৩ দিনের মধ্যেই মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে রাজ্যের সর্বশেষ করোনা পরিস্থিতি নিয়ে ফের আলেচনায় বসবেন। সেখানেই করোনা ঠেকানোর বিষয়ে বিশেষ কী ব্যবস্থা নেওয়া হবে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী।