Manipur: ভোটের আগেই BJP জোট সরকারে ভাঙন? নাগা শরিকের প্রার্থী ঘোষণা

419
N Biren Singh

News Desk: নাগাল্যান্ডে গুলি চালিয়ে শ্রমিকদের মারার ঘটনায় অসম রাইফেলস অভিযুক্ত। এই ঘটনার প্রভাব উত্তর পূর্বের রাজনীতিতে পড়তে শুরু করল। মনিপুর (Manipur) বিধামসভা ভোটের আগেই এই রাজ্যের বিজেপি জোট সরকারে ভাঙন স্পষ্ট করে দিয়েছে শরিক দল নাগা পিপলস ফ্রন্ট (এনপিএফ)।

এনপিএফের তরফে ঘোষণা করা হয়েছে রাজ্যের ১৫টি বিধানসভা আসনে তারা লড়াই করবে। তাৎপর্যপূর্ণ, এই আলাদা লড়াই করার কথা জোটে আলোচনা না করেই একতরফা ঘোষণা করা হয়েছে।

শরিক দলের অবস্থানে চিন্তিত বিজেপি। কারণ, রাজ্যের নাগা জাতি অধ্যুষিত এলাকায় এনপিএফ শক্তি দেখাতে মরিয়া। ১৫ টি আসনে তাদের একলা লড়াইয়ে বিজেপির ভোটে প্রভাব ফেলতে চলেছে বলেই মনে করা হচ্ছে।

একনজরে মনিপুর বিধানসভার অঙ্ক
মোট আসন ৬০
সরকারপক্ষের দখলে ৩৭টি
বিজেপি ২৮
এনপিপি ৪
এনপিএফ ৪
নির্দল ১

বিরোধীপক্ষ কংগ্রেসের দখলে ১৫
তৃণমূল কংগ্রেস ১
আসন খালি আছে ৭টি

সম্প্রতি মুখ্যমন্ত্রী এন বীরেন সিং বিস্ফোরক মন্তব্য করেছেন। তিনি বলেছেন, রাজ্যে এমনও অনেক নেতা আছেন যারা বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলির সঙ্গে যোগাযোগ রাখেন। এদের নজরে রাখা হচ্ছে। জনসভা থেকেই পুলিশকে সতর্ক থাকার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

মু়খ্যমন্ত্রীর এমন মন্তব্যের পরেই মনিপুর সহ উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে আলোড়ন ছড়ায়। এন বীরেন সিংয়ের মন্তব্যে ঝুলি থেকে বিড়াল বেরিয়েছে বলেই রাজনৈতিক মহলের আলোচনা।