""
Tuesday, September 27, 2022
Homeদেশের দশদিকসময় থাকতে গুছিয়ে নিন ব্যাংকের কাজ, নভেম্বরে ১৬ দিন থাকবে ছুটি

Latest Posts

সময় থাকতে গুছিয়ে নিন ব্যাংকের কাজ, নভেম্বরে ১৬ দিন থাকবে ছুটি

- Advertisement -

News Desk, Mumbai: নভেম্বর মাসে ব্যাংকের মোট ১৬ দিন ছুটি থাকছে। নিয়ম অনুযায়ী রিজার্ভ ব্যাংক প্রতিমাসেই ব্যাঙ্কগুলিকে ছুটির তালিকা পাঠায়। সেই তালিকা থেকে দেখা যাচ্ছে, নভেম্বর মাসে মোট ১৬ দিন ব্যাংক বন্ধ থাকবে। অবশ্য এই ১৬ দিন যে সব রাজ্যেই ব্যাংক বন্ধ থাকবে তা নয়। কারণ ছুটিগুলি কিছুটা রাজ্যভিত্তিক। অর্থাৎ প্রত্যেক রাজ্যের ক্ষেত্রে ছুটির তালিকা আলাদা।

করোনাজনিত কারণে এমনিতেই মানুষ বাড়িতে বসেই ব্যাংকের বেশিরভাগ কাজ সারছেন। কিন্তু সবটাই যে অনলাইনে সম্ভব তা নয়। অনেক সময় গ্রাহককেও ব্যাংকে যেতে হয়। স্বাভাবিকভাবেই ব্যাংকগুলিতে ভিড় হচ্ছে প্রচুর। এরই মধ্যে নভেম্বর মাসে ১৬ দিন ব্যাংকের ছুটি থাকায় ভিড় আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

- Advertisement -

আরবিআই-এর নিয়ম অনুযায়ী তিনটি বিষয়ের উপর নির্ভর করে ব্যাংকের ছুটির তালিকা তৈরি করা হয়। এই তিনটি বিষয় হল এনআই অ্যাক্ট, রিয়েল টাইম গ্রস সেটলমেন্ট হলিডে এবং ব্যাংক ক্লোজিং অফ অ্যাকাউন্টস। চলতি মাসে আরবিআই যে ছুটির তালিকা পাঠিয়েছে তা থেকে দেখা যাচ্ছে, নভেম্বর ৭, ১৪, ২১ ও ২৮ তারিখ রবিবার। ১৩ ও ২৭ নভেম্বর দ্বিতীয় ও চতুর্থ শনিবার হওয়ার কারণে ব্যাংক বন্ধ থাকবে। অন্য ছুটি গুলি হল ১ নভেম্বর কন্নড় রাজ্যোৎসব কুট। ৩ নভেম্বর নরক চতুর্দশী। ৪ নভেম্বর দীপাবলি। ৫ নভেম্বর গোবর্ধন পূজা। ৬ নভেম্বর ভাইফোঁটা। ১০ ও ১১ নভেম্বর ছট পুজো। ১৯ নভেম্বর গুরু নানক জয়ন্তী। ২২ নভেম্বর কনক দশা জয়ন্তী। ২৩ নভেম্বর খাসি সম্প্রদায়ের সেং কুটসনেম উৎসব।

গ্রাহকদের তাই এই ছুটির তারিখ গুলি মাথায় রেখেই ব্যাংকে যেতে হবে। অন্যথায় ছুটির কারণে তাঁরা ব্যাংকে গিয়েও ফিরে আসতে বাধ্য হবেন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss