7.3 C
London
Tuesday, December 6, 2022
Homeদেশের দশদিকঅরুণাচলে উঁকি দিল লুপ্তপ্রায় টাকিন, কাজিরাঙায় ক্যামেরাবন্দি শ্বেত হরিণ

Latest Posts

অরুণাচলে উঁকি দিল লুপ্তপ্রায় টাকিন, কাজিরাঙায় ক্যামেরাবন্দি শ্বেত হরিণ

- Advertisement -

News Desk: বক্সার জঙ্গলে সম্প্রতি দেখা মিলেছে বাংলার বিখ্যাত রয়েল বেঙ্গল টাইগারের। তবে শুধু পশ্চিমবঙ্গ নয়, এবার দেশের অন্যান্য রাজ্যেও গহন অরণ্যে ক্যামেরাবন্দি হচ্ছে একের পর এক লুপ্তপ্রায় বিরল প্রাণী। সেই তালিকায় জুড়ল আরও দুই লুপ্তপ্রায় প্রাণী। একই দিনে এল জোড়া সুখবর।

অরুণাচল প্রদেশের (arunachal Pradesh) দুর্গম অরণ্যে দেখা মিলল বিরল তালিকাভুক্ত লুপ্তপ্রায় প্রাণী তাকিন। এটি ভুটানের জাতীয় প্রাণী।

- Advertisement -

অরুণাচলের পূর্ব কামেং জেলার সেপ্পা জঙ্গল দুর্লভ প্রাণীদের অন্যতম আবাসস্থল হিসেবেই পরিচিত। স্নো লেপার্ড বা তুষার চিতার (snow leopard) সন্ধান চালাতে সম্প্রতি এই জঙ্গলের ৩ হাজার ৫০০ মিটার উচ্চতায় দুর্গম জঙ্গলে ক্যামেরা বসানো হয়েছিল। কিন্তু সেই লুকোনো ক্যামেরায় এমন এক ছবি মিলল যার জন্য বনদফতরের আধিকারিকরাও তৈরি ছিলেন না। লুকোনো ক্যামেরায় ধরা পড়ল লাল তালিকাভুক্ত (অতি বিরল) টাকিন (takin) নামের প্রাণীটি।

প্রাণীটি আদতে ছাগল গোত্রের। কিন্তু তার দেহ অনেক বড়। বিশ্বের বড় স্তন্যপায়ী প্রাণীর অন্যতম এই টাকিন। ভারতের জঙ্গলে এই বিরলতম প্রাণীর খোঁজ পাওয়ায় স্বাভাবিকভাবেই অবাক হয়েছেন বন্যপ্রাণী বিশেষজ্ঞরা। তবে ভুটানে এই প্রাণী সংরক্ষিত হয় দেশটির পশুশালায়।

আর অসমের কাজিরাঙ্গা অরণ্যে ক্যামেরাবন্দি হল বিরল হোয়াইট হগ ডিয়ার (white hog deer)। রবিবার কাজিরাঙ্গা জাতীয় উদ্যানে (Kaziranga National Park) খোঁজ মিলেছে অতি দুর্লভ এক সাদা হগ ডিয়ারের।একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। দেখা গিয়েছে, অন্যান্য হরিণের সঙ্গে জঙ্গলের ভেতর চরে বেড়াচ্ছে সাদা হরিণটি।

অসম বনদফতরের তরফে জানানো হয়েছে, যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা ‘হগ ডিয়ার’ বা শ্বেত হরিণ। সাধারণত এই ধরনের হরিণগুলি ছোট ও সাদা রঙের হয়। তবে এই হরিণটি অ্যালবিনো। অ্যালবিনো সাধারণত জিনগত একটি সমস্যা, যার জেরে প্রাণীর রং সাদা হয়ে যায়। এই হরিণটিও একটি অ্যালবিনো হরিণ। উল্লেখ্য, ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার জয়ন্ত কুমার শর্মার তোলা একটি সাদা হরিণের ছবি সম্প্রতি ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss