11.3 C
London
Thursday, February 2, 2023
Homeদেশের দশদিকModi in Manipur: আজ মনিপুরে ২২ টি প্রকল্পের উদ্বোধনে মোদী

Latest Posts

Modi in Manipur: আজ মনিপুরে ২২ টি প্রকল্পের উদ্বোধনে মোদী

- Advertisement -

নিউজ ডেস্ক: দেশে করোনা পরিস্থিতি ঠিক থাকলে উত্তর-পূর্ব রাজ্য মনিপুরে ভোট হওয়ার কথা ফেব্রুয়ারিতে। মঙ্গলবার মনিপুর (Manipur) ও ত্রিপুরা (Tripura) সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। মনিপুরে ৪৮০০ কোটি টাকায় ২২ টি উন্নয়ন প্রকল্পের সূচনা করবেন তিনি। এর মধ্যে ১৩ টি প্রজেক্টে খরচ হয়েছে ১৮৫০ কোটি টাকা। অন্যদিকে আরও ৯টি প্রকল্পের শিলান্যাস করবেন তিনি। এই প্রকল্পগুলিতে খরচ হবে ২৯৫০ কোটি টাকা।

প্রধানমন্ত্রীর অফিস থেকে জারি করা বিবৃতি অনুযায়ী, পরিকাঠামো উন্নয়ন, পানীয় জল সরবরাহ, হাউজিং, স্কিল ডেভেলপমেন্ট, নগরোন্নয়ন এবং স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন প্রকল্প রয়েছে। প্রধানমন্ত্রী ৩৭ নম্বর জাতীয় সড়কের ওপরে থাকা বরাক নদীর ওপরে স্টিলের ব্রিজেরও উদ্বোধন করবেন। ৭৫ কোটি টাকা খরচ করে এই ব্রিজটি তৈরি করা হয়েছে। এই ব্রিজটি অসমের শিলচর থেকে ইম্ফলের যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত করবে। ১১১০ কোটি টাকা ব্যয়ে তৈরি হওয়া ২৩৮৭ টি মোবাইল টাওয়ার তৈরি করা হয়েছে, সেগুলিরও উদ্বোধন করবেন তিনি। ইম্ফল, তামেলং এবং সেনাপতি জেলায় পানীয় জল সরবরাহের উন্নতিতে একাধিক প্রকল্পের উদ্বোধন করবেন। এর জন্য খরচ হয়েছে ৩৯৬ কোটি টাকা। প্রধানমন্ত্রী মোদী মনিপুরে একটি কোভিড হাসপাতালেরও উদ্বোধন করবেন। কিয়ামগেইতে ৩৭ কোটি টাকা ব্যয়ে ২০০ আসনের কোভিড হাসপাতালটি তৈরি করা হয়েছে। এই হাসপাতাল তৈরিতে সাহায্য করেছে ডিআরডিও। ১৭০ কোটি টাকা ব্যয়ে তৈরি ইম্ফল স্মার্টসিটি প্রজেক্টেরও উদ্বোধন করবেন তিনি।

- Advertisement -

পাশাপাশি মোদী এদিন যেসব প্রকল্পের শিলান্যাস করবেন, তার মধ্যে রয়েছে ইম্ফলে স্টেট অফ আর্ট ক্যানসার হাসপাতাল। যেটি তৈরি করতে খরচ ধরা হয়েছে ১৬০ কোটি টাকা। পাবলিক-প্রাইভেট পার্টনার শিপে এই হাসপাতালটি তৈরি করা হবে। প্রধানমন্ত্রী অফিসের তরফে বিবৃতিতে বলা হয়েছে, এই ক্যানসার হাসপাতাল তৈরি হলে রাজ্যে মানুষের অনেকটাই সুবিধা হবে। কারণ এখন ক্যানসারের চিকিৎসার জন্য রাজ্যের মানুষকে বাইরের রাজ্যে যেতে হয়। এছাড়াও হস্তশিল্পের জন্য মৈরাং-এ মেগা হ্যান্ডলুম ক্লাস্টার তৈরির প্রকল্পেরও শিলান্যাস করবেন। যার খরচ ধরা হয়েছে ৩৬ কোটি টাকা। রাজ্যের বাইরে হরিয়ানার গুরুগ্রামে মনিপুর ইনস্টিটিউট অফ পারফরমিং আর্টসের শিলান্যাস করবেন। মনিপুর-সহ উত্তর-পূর্বের রাজ্যগুলির শিল্প-সংস্কৃতিকে গুরুত্ব দিতেই এই কেন্দ্র গড়ে তোলা হবে। যার জন্য খরচ ধরা হয়েছে ২৪০ কোটি টাকা।

মনিপুরের কর্মসূচি শেষ করে প্রধানমন্ত্রী এদিন যাবেন ত্রিপুরায়। সেখানে ৩০ হাজার বর্গ মিটার এলাকা জুড়ে বিস্তৃত মহারাজা বীর বিক্রম বিমানবন্দরের নতুন টার্মিনাল বিল্ডিং-এর উদ্বোধন করবেন। এছাড়াও ত্রিপুরায় প্রধানমন্ত্রী বিদ্যাজ্যোতি স্কুলে প্রোজেক্ট মিশন ১০০-এর সূচনা করবেন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss