7.2 C
London
Saturday, December 3, 2022
Homeদেশের দশদিকPunjab polls: নতুন দল গড়ে সব আসনে লড়াইয়ের ঘোষণা কৃষক নেতার

Latest Posts

Punjab polls: নতুন দল গড়ে সব আসনে লড়াইয়ের ঘোষণা কৃষক নেতার

- Advertisement -

Punjab polls
নিউজ ডেস্ক, চণ্ডিগড়: টানা এক বছর আন্দোলন চালিয়ে সরকারকে বাধ্য করেছেন তিন কৃষি আইন (farm act) বাতিল করতে। তবে কৃষক নেতারা জানিয়েছিলেন তাঁরা শুধু কৃষকদের স্বার্থেই আন্দোলন করছেন। তাঁরা শুধু কৃষকদের জন্য লড়াই করবেন। সরাসরি রাজনীতিতে যোগ দেওয়ার কোন প্রশ্নই ওঠে না। কিন্তু সেই কথাকে কার্যত উড়িয়ে দিয়ে শনিবার (saturday) নতুন রাজনৈতিক দল গড়ার কথা ঘোষণা করলেন কৃষক নেতা গুরনাম সিং চাঁদুনি (gurnam sing chsnduni)। এই কৃষক নেতা তাঁর নতুন দলের নাম দিয়েছেন ‘সংযুক্ত সংঘর্ষ পার্টি'(sangukta sanghrsa party)।

শনিবার দুপুরে সাংবাদিক সম্মেলনে এই কৃষক নেতা জানিয়েছেন, আসন্ন পাঞ্জাব বিধানসভা নির্বাচনে তার দল রাজ্যের ১১৭টি আসনেই লড়াই করবে। যদিও তিনি নিজে ভোটে দাঁড়াবেন না বলে চাঁদুনি জানিয়েছেন।

- Advertisement -

কৃষক আন্দোলন সফল হওয়ার প্রেক্ষিতে নতুন দল তৈরি করে চাঁদুনির সংসদীয় রাজনীতিতে অংশ নেওয়া বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। রাজনৈতিক মহলের ধারণা, শেষপর্যন্ত চাঁদুনিও ভোটে লড়বেন। সেক্ষেত্রে হয়তো তিনি দাবি করবেন, দলীয় কর্মী- সমর্থকদের আবেদনের কারণেই তিনি নির্বাচনে লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছেন।

উল্লেখ্য, দিল্লির সিংঘু সীমানায় এক বছর ধরে চলা কৃষক আন্দোলনে বড় ভূমিকা ছিল চাঁদুনির। তাঁর ডাকেই হরিয়ানা ও পাঞ্জাব থেকে বহু কৃষক দিল্লিতে সমবেত হয়েছিলেন। এবার সেই কৃষক নেতার সরাসরি রাজনীতিতে যোগদান যথেষ্ট উল্লেখযোগ্য ঘটনা।

পাঞ্জাবের পাশের রাজ্য হরিয়ানাতে চাঁদুনির ভাল রকম প্রভাব আছে। এক বছর পর ২০২৩ সালে হরিয়ানা বিধানসভা নির্বাচন। কৃষক আন্দোলনের জেরে হরিয়ানাতেও বিজেপি যথেষ্ট ব্যাকফুটে আছে। তাই চাঁদুনি হরিয়ানার নির্বাচনে অংশ নিলে বিজেপির ক্ষমতা ধরে রাখা প্রায় অসম্ভব হয়ে যাবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

আগামী বছরের শুরুতেই পাঞ্জাব বিধানসভা নির্বাচন। কিন্তু এই রাজ্যে নির্বাচনের আগে ঘটনার ঘনঘটা। সেপ্টেম্বর মাসে প্রবীণ কংগ্রেস নেতা তথা রাজ্যের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়। মাত্র তিন দিন হল নিজের নতুন দল ঘোষণা করেছেন অমরিন্দর। এমনকী, বিজেপির সঙ্গে জোট করে তিনি বিধানসভা নির্বাচনে লড়বেন বলেও জানিয়েছেন। এরই মধ্যে পাঞ্জাবে আত্মপ্রকাশ করল আরও একজন রাজনৈতিক দল। যে দলের নেতা হলেন চাঁদুনি। এই কৃষক নেতা বলেছেন, আসন্ন নির্বাচনে তিনি কোনও দল বা জোটের সঙ্গে হাত মেলাবেন না। এ ঘটনায় স্বাভাবিকভাবেই পাঞ্জাবে কংগ্রেসের ওপর চাপ আরও বাড়ল বলে মনে করছে রাজনৈতিক মহল

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss