""
Friday, October 7, 2022
Homeদেশের দশদিকSBI এর বিশেষ সিদ্ধান্তে প্রবীণদের আর যেতে হবে না ব্যাংকে

Latest Posts

SBI এর বিশেষ সিদ্ধান্তে প্রবীণদের আর যেতে হবে না ব্যাংকে

শারীরিক কারণে বহু প্রবীণ মানুষের পক্ষে ব্যাঙ্কে যাওয়া বেশ সমস্যার

- Advertisement -

News Desk, Mumbai: শারীরিক কারণে বহু প্রবীণ মানুষের পক্ষে ব্যাঙ্কে যাওয়া বেশ সমস্যার। এরই মধ্যে করোনা পরিস্থিতিতে সেই সমস্যা আরও বেড়েছে। তবে অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের বছরে অন্তত একবার ব্যাংকে যেতেই হয়। লাইফ সার্টিফিকেট বা বেঁচে থাকার শংসাপত্র জমা দিতেই তাঁদের ব্যাংকে যেতে হয়। চলতি বছরে ৩০ নভেম্বরের মধ্যে অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের লাইফ সার্টিফিকেট জমা দিতে হবে।

প্রবীণদের এই সমস্যা দূর করতে এগিয়ে এল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (sbi)। এসবিআই এদিন জানিয়েছে, তাদের গ্রাহকদের আর কষ্ট করে ব্যাংকে এসে লাইফ সার্টিফিকেট জমা দিতে হবে না। তাঁরা বাড়িতে বসেই ওই শংসাপত্র জমা দিতে পারবেন। কিভাবে লাইফ সার্টিফিকেট জমা দেওয়া যাবে তাও জানিয়ে দিয়েছে এই ব্যাংক। এসবিআই বলেছে, ভিডিয়ো কলের মাধ্যমে অবসরপ্রাপ্ত প্রবীণ নাগরিকরা (senior citizen) লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন। তবে সংশ্লিষ্ট গ্রাহকের অ্যাকাউন্টের সঙ্গে আঁধার ও ফোন নম্বর যুক্ত থাকা আবশ্যিক। এই নতুন পদ্ধতির নাম দেওয়া হয়েছে ‘ভিডিয়ো লাইফ সার্টিফিকেট’। কিভাবে এই সার্টিফিকেট জমা দিতে হবে তাও জানিয়ে দিয়েছে এসবিআই।

- Advertisement -

ব্যাংকের তরফে জানানো হয়েছে, প্রথমে স্টেট ব্যাংকের পেনশন সংক্রান্ত ওয়েবসাইট (www.pensionseva.sbi) লগ ইন করতে হবে। এরপর সংশ্লিষ্ট গ্রাহককে ‘ভিডিয়ো এলসি’ অপশন বেছে নিতে হবে। এখানেই সংশ্লিষ্ট গ্রাহককে পেনশন অ্যাকাউন্ট নম্বরটি লিখতে হবে। পেনশন অ্যাকাউন্টের (account) নম্বর লেখার পর গ্রাহকের মোবাইলে একটি ওটিপি আসবে। ওই ওটিপি নম্বরটি লেখার পর একটি নতুন পাতা খুলে যাবে। সেখানে ‘স্টার্ট জানি’ লেখাটিতে ক্লিক করতে হবে।

ওই ক্লিক করার পর ‘আই অ্যাম রেডি’ নামে একটি লেখার উপর ক্লিক করতে হবে। ওই ক্লিক করার পর জানাতে হবে প্যান নম্বর। প্যান নম্বর দেওয়ার পরই এসবিআইয়ের প্রতিনিধির সঙ্গে ভিডিয়ো কল শুরু হবে। এরপর গ্রাহকের ফোনে আসা চার অঙ্কের ভেরিফিকেশন নম্বরের সঙ্গে ব্যাংক প্রতিনিধি তাঁর কম্পিউটারে দেখানো নম্বরটি মিলিয়ে নেবেন। এরপর গ্রাহকের হাতে প্যান কার্ড রয়েছে এমন একটি ছবিও তুলে নেবেন ওই ব্যাংক প্রতিনিধি। সেই ছবিই হবে সংশ্লিষ্ট গ্রাহকের ‘লাইফ সার্টিফিকেট বা জীবনের প্রমাণপত্র।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss