11.8 C
London
Sunday, November 27, 2022
Homeদেশের দশদিকRajnath Singh: সেনাবাহিনীতে মেয়েদের অবদানও অপরিহার্য

Latest Posts

Rajnath Singh: সেনাবাহিনীতে মেয়েদের অবদানও অপরিহার্য

- Advertisement -

বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এক ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে প্রতিরক্ষামন্ত্রী বলেন, ১০০টি নতুন সৈনিক স্কুল স্থাপন করবে সরকার। আর সরকারের এই সিদ্ধান্ত মেয়েদের সশস্ত্র বাহিনীতে যোগ দেওয়ার এবং জাতীয় নিরাপত্তায় অবদান রাখার সুযোগ করে দেবে।

সরকার সশস্ত্র বাহিনীতে নারীদের ভূমিকা বাড়ানোর জন্য এবং সৈনিক বিদ্যালয়ে ভর্তির পথ পরিষ্কার করা এবং স্থায়ী কমিশন প্রদানসহ বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি আশ্বাস দেন, নতুন সৈনিক স্কুল স্থাপনের সিদ্ধান্ত মেয়েদের দেশের সেবা করার স্বপ্ন বাস্তবায়িত করতে উৎসাহিত করবে।কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী পরামর্শ দেন যে, প্রতিরক্ষা বিভাগ এবং সৈনিক স্কুল সোসাইটির সমস্ত সৈনিক স্কুলকে তাদের কর্মক্ষমতা এবং নিরীক্ষার ভিত্তিতে র‍্যাঙ্কিংয়ের জন্য একটি প্রক্রিয়া তৈরি করা উচিত। আর এর ফলে স্কুলগুলির মধ্যে স্বাস্থ্যকর প্রতিযোগিতা গড়ে উঠবে, পাশাপাশি উদ্ভাবনী পদক্ষেপ চালু করার ক্ষেত্রেও উৎসাহ দেওয়া হবে। স্কুলে পাঠ্যক্রমের পাশাপাশি শিশুদের দেশপ্রেম ও জাতির প্রতি আনুগত্যের সম্মুখীন হতে হবে কারণ এটি তাদের চরিত্র গঠনে এবং দেশের উপকারের জন্য দরকার।

- Advertisement -

প্রসঙ্গত, ২০২১ সালের অক্টোবর মাসে কেন্দ্রীয় মন্ত্রিসভা ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ১০০টি স্কুলকে প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে সৈনিক স্কুল সোসাইটির সঙ্গে সরকারি ও বেসরকারি খাতে যুক্ত করার অনুমোদন দেয়। রাজনাথ সিং বলেন, ‘সৈনিক’ ঐক্য, শৃঙ্খলা এবং ভক্তিকে সূচিত করে, ‘স্কুল’ হল শিক্ষার কেন্দ্র, তাই সৈনিক স্কুলগুলি শিশুদের সক্ষম নাগরিক করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এবং আগামী দিনেও করবে।

তিনি আরও বলেন, “সর্বশিক্ষা অভিযান এবং রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযানের মতো বেশ কয়েকটি প্রকল্প চালানো হচ্ছে। ১০০টি নতুন সৈনিক স্কুল স্থাপন সেই দিকে আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।”

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss