""
Friday, October 7, 2022
Homeদেশের দশদিকPuri temple: সেবাইতদের জন্য চালু হল নয়া পোশাক বিধি

Latest Posts

Puri temple: সেবাইতদের জন্য চালু হল নয়া পোশাক বিধি

- Advertisement -

News Desk: পুরীর মন্দিরের (Puri temple) সেবাইত বা পুরোহিতদের জন্য চালু হল পোশাক বিধি। যে সমস্ত পুরোহিত বা সেবাইত মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করবেন বা ভক্তদের পুজো দেওয়ার কাজ করবেন তাঁদের জন্যই এই পোশাক বিধি চালু করা হল। রবিবার মন্দির কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে পূজারীদের চিরাচরিত সনাতন ঐতিহ্যবাহী পোশাকেই জগন্নাথ মন্দিরের ভিতরে ঢুকতে হবে।

চিরাচরিত সনাতনী পোশাক বলতে কি বলা হচ্ছে সে বিষয়টিও মন্দির কর্তৃপক্ষ স্পষ্ট করে দিয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, পুরোহিতরা শুধুমাত্র ঐতিহ্যশালী ধুতি, পট্টবস্ত্র এবং গলায় গামছা দিয়ে ভিতরে প্রবেশ করতে পারবেন। ধুতি ও পট্টবস্ত্র ছাড়া অন্য পোশাকে কোনও পূজারীকে মন্দিরের মধ্যে ঢুকতে দেওয়া হবে না। মন্দিরে ঢুকতে হলে পুরোহিতদের সনাতন ঐতিহ্যবাহী পোশাক পরেই প্রবেশ করতে হবে।

- Advertisement -

কী কারণে এই পোশাক বিধি? সে বিষয়টিও মন্দির কর্তৃপক্ষ স্পষ্ট করে দিয়েছেন। তাঁরা বলেছেন, আজকাল অনেক পুরোহিত ও সেবাইত আধুনিক পোশাক পরে মন্দিরের ভিতরে ঢুকে পড়েন। পাজামা-পাঞ্জাবী, ছাড়াও অনেক পুরোহিতকে জিন্স পরেও পুজো করতে দেখা গিয়েছে। এটা ঠিক নয়। ভক্তরা অনেকেই পুরোহিতদের এই পোশাক নিয়ে তীব্র আপত্তি জানিয়েছেন।

তাছাড়া মন্দিরের ভিতরে এধরনের আধুনিক পোশাকে সজ্জিত পুরোহিতকে সাধারণ মানুষের থেকে আলাদা করে চেনা যায় না। ফলে পুরোহিতদের ভক্তরা ঠিকমতো চিনতে পারেন না। এছাড়াও পুরোহিতদের একাংশও এ ধরনের আধুনিক পোশাকের বিরুদ্ধে আপত্তি জানিয়েছিলেন। তাঁরা অভিযোগ করেছিলেন, জগন্নাথের কাছে কখনোই এ ধরনের আধুনিক পোশাক পরে যাওয়া ঠিক নয়। এই সমস্ত কথা বিবেচনা করেই মন্দিরের পুরোহিত বা সেবাইতদের জন্য পোশাক বিধি চালু করা হল।

যে সমস্ত পুরোহিত বা সেবাইত মন্দিরে প্রবেশ করবেন তাঁদের অবশ্যই এই পোশাক বিধি মেনে চলতে হবে। পোশাক বিধি না মানলে কোন পুরোহিতকেই মন্দিরে প্রবেশ করতে দেওয়া হবে না।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss