UP Election: আচমকা পিসি-ভাইপো ‘সমঝোতা’ ইঙ্গিত, লখনউ সরগরম

লখনউয়ের মসনদে লেগেছে রঙ

412

লখনউয়ের মসনদ দখল যুদ্ধে ফের পিসি-ভাইপো অর্থাৎ বুয়া বাবুয়া জুটি দেখা যেতে পারে। এমনই সম্ভাবনার কথা উস্কে দিলেন উত্তর প্রদেশের (UP) প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ সিং যাদব। তিনি ইঙ্গিতে বিএসপি প্রধান মায়াবতীর আশীর্বাদ চেয়েছেন।  উত্তর প্রদেশ বিধানসভা ভোটে (UP election) এর আগে সরগরম পরিস্থিতি।

লখনউতে এক অনুষ্ঠানে সপা নেতা অখিলেশ সিং যাদবের কাছে প্রশ্ন ছিল, তিনি মায়াবতীর সঙ্গে কেমন সম্পর্ক চান? অখিলশে জানান, এবার সমাজবাদী ও আম্বেদকরবাদী একসঙ্গে বিজেপিকে পরাজিত করবে। আমি মায়াবতীর আশীর্বাদ চাই।

বহুজন সমাজ পার্টি (বিএসপি) মূলত দলিত রাজনীতি ভিত্তিক দল। বাবাসাহেব আন্বেদকরের তত্ত্বে বিশ্বাসী। বিএসপিকে রাজনৈতিক মহলে আম্বেদকরবাদী বলা হয়। একইভাবে সমাজবাদী হিসেবে পরিচিত মুলায়ম-অখিলেশের দল।

অখিলেশ সিং যাদব সরাসরি মায়াবতীর আশীর্বাদ চাওয়ায় ফের জোট সম্ভাবনা উস্কে উঠেছে। যদিও গত ২০১৯ লোকসভা ভোটে সপা ও বিএসপি জোট তেমন কিছু করতে পারেনি। পরে জোট ভেঙে দেন মায়াবতী। দুই দলের জোট রাজনীতি আগেও হয়েছে। ১৯৯৩ সালে জোট হয়। ১৯৯৫ সালে দুই দলে চিড় ধরে। তৎকালীন মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদবের সঙ্গে জোট ভেঙে দেন মায়াবতী। সরকার পড়ে গেছিল।

উত্তর প্রদেশের ভোট রাজনীতিতে পিসি অর্থাৎ বুয়া স্বয়ং মায়াবতী। আর বাবুয়া অর্থাৎ ভাইপো অখিলেশ সিং যাদব। বয়জ্যোষ্ঠ কারণে মায়াবতীতে বুয়াজি বলেন অখিলেশ।