8.4 C
London
Sunday, February 5, 2023
Homeদেশের দশদিকReligious Freedom: ভারত-রাশিয়াকে লাল তালিকাভুক্ত করার সুপারিশ মার্কিন মানবাধিকার সংগঠনের

Latest Posts

Religious Freedom: ভারত-রাশিয়াকে লাল তালিকাভুক্ত করার সুপারিশ মার্কিন মানবাধিকার সংগঠনের

শুধু ভারত নয়, আরও চারটি দেশকে লাল তালিকায় পাঠানোর কথা বলা হয়েছে

- Advertisement -

News Desk: প্রতি বছর ডিসেম্বর মাসে বিশ্বের বিভিন্ন দেশের ধর্মীয় স্বাধীনতার অধিকার (Religious Freedom) সংক্রান্ত একটি তালিকা প্রকাশ হয়। সেই তালিকায় ভারতকে (India) ‘লাল তালিকা’ ভুক্ত করার সুপারিশ করল মার্কিন মানবাধিকার সংগঠন ইউএসসিআইআরএফ।

তবে শুধু ভারত নয়, আরও চারটি দেশকে লাল তালিকায় পাঠানোর কথা বলা হয়েছে। যথারীতি ভারত সরকার ওই মার্কিন মানবাধিকার সংগঠনের প্রস্তাবের তীব্র প্রতিবাদ জানিয়েছে। নয়াদিল্লির (Delhi) পক্ষ থেকে বলা হয়েছে, ভারতের সংবিধান ও অভ্যন্তরীণ পরিস্থিতি সম্পর্কে মার্কিন সংস্থাটি ইউএসসিআইআরএফ-এর আদৌ কোনও ধারণা নেই।

- Advertisement -

মার্কিন মানবাধিকার সংগঠনটি সেদেশের বিদেশমন্ত্রকের কাছে সুপারিশ করে, ভারত, রাশিয়া-সহ পাঁচটি দেশকে ধর্মীয় স্বাধীনতার অধিকার রক্ষার সংক্রান্ত বিষয়ে লাল তালিকাভুক্ত করা উচিত। কারণ এই সমস্ত দেশের সরকার ধর্মীয় ক্ষেত্রে যথেষ্ট অসহিষ্ণু। ওই পাঁচ দেশে ধর্মীয় স্বাধীনতা যথেষ্টই বিপন্ন। তাই তাদের লাল তালিকাভুক্ত করা হোক।

মার্কিন মানবাধিকার সংগঠনের এই সুপারিশের কথা জানতে পেরে তীব্র প্রতিবাদ জানিয়েছে নয়াদিল্লি। ইতিমধ্যেই দেশের বিদেশমন্ত্রক আমেরিকান কমিশন অফ ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডমের কাছে তীব্র প্রতিবাদ জানিয়েছে। বিদেশমন্ত্রক পাল্টা বলেছে, মার্কিন মানবাধিকার সংগঠনটির ভারতের সংবিধান ও দেশের ধর্মীয় স্বাধীনতার বিষয়ে কোনও ধারণা নেই। ভারতে সব ধর্মের মানুষই অবাধে তাঁদের মতামত প্রকাশ করতে পারেন। ভারতে বহু ধর্মের মানুষের বাস। যেটা বিশ্বে আর কোথাও নেই।

ভারতীয় বিদেশমন্ত্রকের এই বক্তব্যের কোনও প্রতিক্রিয়া জানায়নি মার্কিন মানবাধিকার সংগঠন ইউএসসিআইআরএফ। উল্লেখ্য, ২০২০ সালেও ইউএসসিআইআরএফ ধর্মীয় স্বাধীনতার নিরিখে ভারতকে লাল তালিকাভুক্ত করার প্রস্তাব দিয়েছিল। যদিও সেই প্রস্তাব খারিজ করে দিয়েছিলেন তৎকালীন মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও (pompeo)। কূটনৈতিক মহলের ধারণা, এই মুহূর্তে দিল্লির মোদি সরকারের সঙ্গে জো বাইডেন (joe biden) সরকারের সম্পর্কের রসায়ন এতটাই ঘনিষ্ঠ যে কোনওভাবেই মানবাধিকার সংগঠনের ওই প্রস্তাব মানা হবে না। পাশাপাশি ভারতের রাজনৈতিক পরিস্থিতি এখনও এতটা অসংবেদনশীল হয়নি যে ভারতকে লাল তালিকাভুক্ত করতে হবে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss