6.8 C
London
Wednesday, November 30, 2022
Homeনগর দর্পণKerala: বৃষ্টি ও ধসে কেরলে মৃতের সংখ্যা বেড়ে ১০, নিখোঁজ বহু

Latest Posts

Kerala: বৃষ্টি ও ধসে কেরলে মৃতের সংখ্যা বেড়ে ১০, নিখোঁজ বহু

- Advertisement -

নিউজ ডেস্ক, তিরুঅনন্তপুরম: নিম্নচাপের প্রভাবে প্রবল বৃষ্টিতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে কেরলে। বন্যা ও ভূমিধসের ফলে কেরলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১০। বহু মানুষের কোন খোঁজ মিলছে না। রবিবার দিনভর রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। পরিস্থিতি সামাল দিতে উদ্ধার কাজে নেমেছে সেনাবাহিনী। রাজ্যের রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন দ্রুত উদ্ধার কাজ চালাতে সেনাবাহিনীর তিন শাখাকেই অনুরোধ জানিয়েছেন।

কোট্টায়াম ও ইদুক্কি জেলায় বন্যা পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ। জরুরি পরিস্থিতির জন্য তৈরি রাখা আছে বায়ুসেনার বিশেষ হেলিকপ্টার। রাজ্য সরকারের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রবল দুর্যোগের কারণে ১৯ অক্টোবর পর্যন্ত শবরীমালা মন্দিরের যেন কোন দর্শনার্থী না যান। কারণ প্রবল বৃষ্টিতে সেখানকার রাস্তাঘাট সম্পূর্ণ জলের তলায়। ভেসে গিয়েছে একাধিক বাড়ি।

- Advertisement -

মুখ্যমন্ত্রীর অফিস থেকে রাজ্যবাসীর কাছে অনুরোধ করা হয়েছে তাঁরা যেন জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে না আসেন। কোনও পাহাড় বা নদীর কাছাকাছি না যান। ইতিমধ্যেই রাজ্যের ৫ জেলায় জারি করা হয়েছে লাল সর্তকতা। সাতটি জেলায় কমলা সর্তকতা জারি করা হয়েছে।

রবিবার মৌসম ভবন এক সতর্কবার্তা জানিয়েছে, কেরলে আগামী দুদিন ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একাধিক ভিডিয়োতে দেখা গিয়েছে, কোট্টায়াম ও ইদুক্কি জেলার বিভিন্ন এলাকায় রাস্তাঘাট সম্পূর্ণ জলের তলায়। বহু বাড়ি সম্পূর্ণ ডুবে গিয়েছে। জেলার প্রায় বেশিরভাগ এলাকাতেই বিচ্ছিন্ন হয়ে গিয়েছে বিদ্যুৎ সংযোগ। কয়েক হাজার হেক্টর জমির ফসল সম্পূর্ণ ভেসে গিয়েছে। বহু গবাদিপশুও জলের তোড়ে ভেসে গিয়েছে। প্রশাসনের আশঙ্কা, আপাতত ১০ জনের মৃত্যুর খবর মিললেও মৃতের সংখ্যা আরও বাড়বে। কারণ বহু মানুষ নিখোঁজ হয়েছেন। যারা জলের তোড়ে ভেসে গিয়েছেন বা ধসের নিচে চাপা পড়ে গিয়েছেন তাদের মধ্যে বেশিরভাগ মানুষেরই বেঁচে থাকার সম্ভাবনা খুব কম।

মুখ্যমন্ত্রী বিজয়ন ইতিমধ্যেই প্রশাসনিক কর্তাদের সব ছুটি বাতিল করেছেন। মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন, দ্রুত উদ্ধার কাজ চালানোর জন্য। পাশাপাশি দুর্গতদের যাতে খাবার বা পানীয়ের কোন অভাব দেখা না দেয় সে বিষয়টিও নিশ্চিত করার জন্য স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।

এখন প্রশ্ন হল চলতি বছরে কেন বিভিন্ন রাজ্যে বারবার এই ধরনের ভয়ঙ্কর নিম্নচাপজনিত বৃষ্টি হয়ে চলেছে? পরিবেশবিদরা জানিয়েছেন, বিশ্ব উষ্ণায়নের কারণেই ঘন ঘন নিম্নচাপ তৈরি হচ্ছে বঙ্গোপসাগর ও আরব সাগরের বুকে। সমুদ্রের জলের উষ্ণতা অনেকটাই বেড়ে গিয়েছে, যা তৈরি করছে নিম্নচাপ। নিম্নচাপের কারণেই বৃষ্টি নামছে। মানুষ পরিবেশ ও বিশ্ব উষ্ণায়ন সম্পর্কে এখনও সচেতন না হলে আগামী দিনে আরও দুর্ভোগ অপেক্ষা করে আছে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss