অভাব-অসুখ-যন্ত্রণা সরিয়ে ১০০ দিনের কর্মীদের অন্যরকম বিজয়া

311
100 day workers bijaya sammilani

News Desk, Kolkata: অন্যরকম বিজয়া সম্মিলনী। সাধারণত বাঙালিদের কাছে বিজয়া মানে নমস্কার করা, মিষ্টি মুখ এবং কোলাকুলি। একটু অন্যরকম ভাবে এক বিজয়া অনুষ্ঠান পালন করল পুরনো কলকাতার গল্প। পালিত হল ১০০ দিনের কর্মীদের সঙ্গে নিয়ে। ওরা নিজের মনের কথা বললেন কেউ কেউ আবার গান গিয়েও শোনালেন।

সত্যিই তো ওদেরও যে একটা বিজয়া সম্মিলনী হতে পারে কেউ ভাবেনি। ভেবেছে পুরনো কলকাতার গল্পের সদস্যরা। সেই ভাবনা থেকেই এক অন্যরকম সান্ধ্য অনুষ্ঠান।

স্বর্ণালী চট্টোপাধ্যায় জানিয়েছেন, “নিমতলা জোড়াবাগান অঞ্চলে অনাদরে পরে থাকা দুই কামানকে পুনরায় প্রতিষ্ঠিত করার পরে আমাদের এক সুন্দর সম্পর্ক শুরু হয় প্রাক্তন পৌরপ্রতিনিধি শ্রী অজয় সাহার সাথে। ওনার আমন্ত্রণে গত বছর থেকেই এক অসাধারণ বিজয়া সম্মিলন অনুষ্ঠানে আমরা উপস্থিত থাকি।”

এই আয়োজন হয় নিমতলা অঞ্চলে ১০০ দিনের কাজ করেন যাঁরা তাঁদের সাথে। বছরের এই দিনটির জন্য আগ্রহ নিয়ে বসে থাকেন এঁরা। নিজেদের গান, কবিতা,নাটকের মাধ্যমে কিছুটা সময় একটু আনন্দে কাটান। অভাব অনটন,অসুখ, যন্ত্রণা দূরে সরিয়ে রেখে আজ তারা সবাই উৎসবে মেতে ওঠেন। সাফাইকর্মী, স্বাস্থকর্মী,সিকিউরিটি গার্ড,পানীয়জল সরবরাহ কর্মীদের নিয়ে গত ১০ বছর ধরে নিমতলা অঞ্চলের পৌরপ্রতিনিধি শ্রীমতি সুজাতা সাহা এবং শ্রী অজয় সাহা এই অসাধারণ অনুষ্ঠানটি করে আসছেন।

একইসঙ্গে তিনি জানিয়েছেন, “এই বছরে আমাদের সোসাইটির তরফ থেকে ৫০ জন অপরিহার্য মহিলা কর্মীদের সম্মান জানিয়ে দেওয়া হল নতুন শাড়ি। পরিবর্তে আমরা শুনলাম তাদের আন্তরিক উপস্থাপনা।”