Turkey: দুরন্ত মোসাদ গুপ্তচরদের ষড়যন্ত্র বানচাল, আরব দুনিয়া সরগরম

616
15-mossad-agent-arrested-in-turkey

নিউজ ডেস্ক: ইজরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে যোগাযোগ করে গোপন ফাইল হাতিয়ে নেওয়ার ষড়যন্ত্র বানচাল। তুরস্ক সরকার ১৫ জন মোসাদ এজেন্টকে গ্রেফতার করেছে। সাম্প্রতিক সময়ে এতবড় ধাক্কা খায়নি বিশ্ববিখ্যাত গুপ্তচর সংস্থাটি।

তুরস্কের জাতীয় সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি জানাচ্ছে, সন্দেহভাজন এই ব্যক্তিরা ইসরায়েলের গোয়েন্দা সংস্থার কাছে গুরুত্বপূর্ণ তথ্য এবং দলিল পাচার করত। ধৃতদের  মধ্যে ফিলিস্তিন এবং সিরিয়ার নাগরিক রয়েছে। কুরিয়ার সার্ভিসের মাধ্যমে তথ্য পাচার করত এবং এর জন্য মোটা অঙ্কের অর্থ পেত তারা।

মোসাদের নজর ছিল যে ফাইলে :

সম্প্রতি তুরস্ক ও ইরান সরকার দুই দেশের নিরাপত্তা ইস্যুতে সহযোগিতা করার লক্ষ্যে  চুক্তি সই করেছে। এই চুক্তিতে দুপক্ষ কৌশলগত সম্পর্ক বিস্তার, যৌথভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই ও চোরাচালান মোকাবিলায় পরস্পর সহমত হয়।

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ ওয়াহিদি এবং তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোলায়মান সইলু তেহরানে বৈঠক করেন। সেখানেই  সমঝোতা হয়। এই ফাইলটির তথ্য সংগ্রহ করতে ইজরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদ নেমেছিল। তাদের এজেন্টদের খবর পায় তুরস্কের গুপ্তচর বিভাগ। শুরু হয় নজরদারি। সন্দেহ মিটতেই তাদের গ্রেফতার করা হয়।

আটকের পর এসব মোসাদ গুপ্তচরদের আদালতে হাজির করা হয়। তাদেরকে ইস্তাম্বুলের মালতেপে কারাগারে পাঠানোর নির্দেশ দেন বিচারক।