""
Thursday, October 6, 2022
Homeনগর দর্পণসুখবর: আসছে বৃষ্টি শেষেই শীতের আমেজ

Latest Posts

সুখবর: আসছে বৃষ্টি শেষেই শীতের আমেজ

- Advertisement -

নিউজ ডেস্ক: এই সপ্তাহের শেষে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শীতের আমেজ অনুভূত হবে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। নিম্নচাপ বিহারের দিকে সরে যাওয়ায় উত্তুরে হাওয়া ঢুকতে শুরু করবে রাজ্যে।

তার ফলে শুক্রবার থেকে কলকাতার তাপমাত্রা কমতে শুরু করবে। লাফিয়ে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমে শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে এসে দাঁড়াবে। সেই সঙ্গে উত্তুরে হাওয়ায় শীত শীত ভাব অনুভূত হবে। 

- Advertisement -

সপ্তাহ শেষে তাপমাত্রা কমবে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও। শুক্রবার থেকে জেলার সর্বনিম্ন তাপমাত্রা আরও কিছুটা কমে ২২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। পরিষ্কার আবহাওয়া থাকায় বিকেলের পর থেকে তাপ বিকিরণের পরিমাণও বেশি হবে। তার ফলে সন্ধে নামলেই তাপমাত্রার পতন বেশি হবে। শীতের ভাব অনুভূত হলেও শীত পড়তে এখনও সময় রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। তাই এই আবহাওয়াকে প্রাক-শীত বলছেন আবহবিদরা। তবে এই উত্তুরে হাওয়ার হাত ধরেই বাংলায় শীত পড়বে বলে জানিয়েছে আলিপুর।

কালীপুজার পর থেকেই ধীরে ধীরে উত্তুরে হাওয়া ঢুকতে শুরু করবে উত্তরবঙ্গে। ফলে শীতের আমেজ মিলবে নভেম্বরের মাঝামাঝি থেকেই। উত্তরবঙ্গের আবহাওয়া বিশেষজ্ঞ গোপীনাথ রাহা জানিয়েছেন ইতিমধ্যেই উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি নেমে গিয়েছে গত সপ্তাহের চেয়ে। পুজোর সময় যে অস্বস্তি কাজ করেছিল, দীপাবলী ও কালী পুজোয সেই সমস্যা হবে না বলেই প্রতিশ্রুতি দিয়েছেন আবহাওয়াবিদরা।

প্রসঙ্গত দক্ষিনবঙ্গে দিনভর বৃষ্টির সম্ভাবনা থাকছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সকাল থেকেই বিভিন্ন জেলা থেকে বৃষ্টির খবর মিলছে। তা দিনভর চলবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

এদিকে হাওয়া অফিস জানাচ্ছে নিম্নচাপ সরে গিয়েছে বিহারের দিকে, আজ থেকে দক্ষিণবঙ্গে কমবে বৃষ্টি। উত্তরবঙ্গে আগামী ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টি, পূর্বাভাস আবহাওয়া দফতরের। কিন্তু তার মধ্যেই দক্ষিনবঙ্গে বৃষ্টি হচ্ছে। এর কারণ কী? হাওয়া অফিস জানাচ্ছে দক্ষিণ থেকে উত্তরের দিকে যাচ্ছে নিম্নচাপ। তারফলে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে দক্ষিণবঙ্গে। ফলে বিক্ষিপ্তভাবে বৃষ্টি আজও হবে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss