0.5 C
London
Thursday, December 8, 2022
Homeনগর দর্পণ১ সেপ্টেম্বর থেকে বদলে যাচ্ছে চেক ক্লিয়ারিং সিস্টেম

Latest Posts

১ সেপ্টেম্বর থেকে বদলে যাচ্ছে চেক ক্লিয়ারিং সিস্টেম

- Advertisement -

নিউজ ডেস্ক: আপনি যদি অ্যাক্সিস ব্যাংকের গ্রাহক হন, তবে আপনার জন্য গুরুত্বপূর্ণ খবর৷ আপনি যদি অ্যাক্সিস ব্যাংকের চেকবুক ব্যবহার করেন, তাহলে আপনাকে অবশ্যই এই খবরটি পড়তে হবে। ১ সেপ্টেম্বর থেকে অ্যাক্সিস ব্যাংকে চেক ক্লিয়ারিং সিস্টেম পরিবর্তন হচ্ছে। অ্যাক্সিস ব্যাংক এসএমএসের মাধ্যমে গ্রাহকদের এই বার্তা পৌঁছে দিয়েছে৷ সেপ্টেম্বর থেকে ব্যাংক থেকে চেক ক্লিয়ার হওয়ার একদিন আগে পজিটিভ পে ডিটেলস দিতে হবে৷ তা না করলে আপনার চেক ফেরত চলে যাবে৷

স্বয়ংক্রিয় প্রতারণা শনাক্তকরণ টুলস
২০২১ সালের ১ জানুয়ারি থেকে দেশে চেকের জন্য নতুন পজিটিভ পে সিস্টেম প্রয়োগ করা হয়েছে। পজিটিভ পে সিস্টেম একটি স্বয়ংক্রিয় জালিয়াতি সনাক্তকরণের মাধ্যম৷ আরবিআই বলেছে, এই নিয়মটি বাস্তবায়নের পিছনে উদ্দেশ্য হল চেকের অপব্যবহারের উপর জাল শক্ত করা। ব্যাংক এই জন্য গ্রাহকদের এসএমএস পাঠিয়েছে। গ্রাহকদের পাঠানো এসএমএসে অ্যাক্সিস ব্যাংক বলেছে, “১ সেপ্টেম্বর থেকে যদি আপনি চেক ক্লিয়ারিং ডেট থেকে এক কার্যদিবসের আগে পজিটিভ পে সংক্রান্ত বিবরণ প্রদান না করেন, তাহলে ৫ লক্ষ বা তার বেশি টাকার চেক ফেরত দেওয়া হবে।”

- Advertisement -

পজিটিভ পে সিস্টেম কি?
পজেটিভ পে সিস্টেম হল চেক ক্লিয়ারিং সিস্টেমের অধীনে চেক ক্লিয়ার করার ক্ষেত্রে জালিয়াতির বিরুদ্ধে সুরক্ষা প্রদান করা। চেক কাটার সিস্টেম হল চেক ক্লিয়ার করার একটি প্রক্রিয়া। এটি চেক সংগ্রহের প্রক্রিয়াটিকে আরও দ্রুত করে তোলে। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) ব্যাঙ্কগুলিকে চেক কাটার পদ্ধতিতে (সিটিএস) পজিটিভ পে সুবিধা প্রদান করছে। এই ব্যবস্থা ৫০ হাজার বা তার বেশি পরিমাণ চেকের মাধ্যমে অর্থ প্রদানের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

পজিটিভ পে সিস্টেম কীভাবে কাজ করে?
এই সিস্টেমের মাধ্যমে এসএমএস, মোবাইল অ্যাপ, ইন্টারনেট ব্যাংকিং এবং এটিএমের মাধ্যমে চেকের তথ্য দেওয়া যাবে। চেক পেমেন্ট করার আগে এই বিবরণগুলি পুনরায় যাচাই করা হবে। যদি কোন অসঙ্গতি পাওয়া যায়, তাহলে ব্যাংক সেই চেক প্রত্যাখ্যান করবে। এখানে যদি দুটি ব্যাংকের ক্ষেত্রে হয় অর্থাৎ যে ব্যাঙ্কের চেক কেটে নেওয়া হয়েছে এবং যে ব্যাংকে চেক জমা করা হয়েছে, তাহলে উভয়কেই এই বিষয়ে জানানো হবে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss