গুটখা-বিরোধী বাইকমিছিল বাংলাপক্ষের

রাজ্যে গুটখা বিক্রি বন্ধ করবার রাজ্য সরকারী সিদ্ধান্তকে সাধুবাদ

662
rally against gutka

News Desk, Kolkata: সারা রাজ্যে গুটখা বিক্রি বন্ধ করবার রাজ্য সরকারী সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে এবং এই সিদ্ধান্তের কঠোর প্রয়োগের দাবিতে দক্ষিণ ২৪ পরগনা জেলা বাংলাপক্ষের উদ্যোগে বিকেল কামালগাজী মোড় থেকে একটি বাইকমিছিলের আয়োজন করা হয়েছে।

মিছিলটি কামালগাজী মোড় থেকে শুরু হয়ে, শীতলা মন্দির, ব্রহ্মপুর, রানিয়া, ৩০ ফুট, নতুনহাট, কালীবাজার হয়ে আবার কামালগাজীতে ফিরে এসে একটি পথসভার মাধ্যমে শেষ হবে। ওই কর্মসূচিতে দঃ ২৪ পরগনা জেলার বিভিন্ন প্রান্ত থেকে সহযোদ্ধারা উপস্থিত থাকবেন। এছাড়াও প্রতিবেশী জেলার সহযোদ্ধারা তথা বাংলাপক্ষের শীর্ষ পরিষদের সদস্যরাও অংশগ্রহণ করবেন।

মঙ্গলবার গোটা বাংলায় আরও এক বছরের জন্য পান মশালা আর গুটখা নিষিদ্ধ ঘোষণা করল। রাজ্য সরকারের দ্বারা জারি করা এই নিষেধাজ্ঞা আগামী ৭ নভেম্বর থেকে ১ বছরের জন্য লাগু থাকবে। রাজ্য সরকারের তরফ থেকে জারি বিজ্ঞপ্তি অনুযায়ী, সাধারান মানুষের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

রাজ্যের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার গুটখা, পান আর অন্যান্য তামাকজাত দ্রব্যের উপর ২০১৩ সালে প্রথম নিষেধাজ্ঞা জারি করেছিল। এরপর থেকে বছর বছর সেই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াতে থাকে সরকার। আর এখন ৭ নভেম্বর ২০২১ থেকে ৬ নভেম্বর ২০২২ পর্যন্ত এই নিষেধাজ্ঞা বাড়ানো হল। রাজ্যের যেকোনো খাদ্যপণ্যে উপাদান হিসেবে তামাক ও নিকোটিন গুটখা, পান মশলা তৈরি, সংরক্ষণ ও বিতরণের ওপর নিষেধাজ্ঞা জারি থাকবে এক বছর।

এখন গুটখা ও পান মশালায় তামাক ও নিকোটিন পাওয়া আইনত অপরাধ। যে কোনও ব্যক্তি তামাক এবং নিকোটিনযুক্ত খাদ্যদ্রব্য তৈরি, সঞ্চয় এবং বিক্রি করলে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অ্যাক্ট ২০০৬ এর অধীনে ব্যবস্থা নেওয়া হবে।