5.3 C
London
Tuesday, December 6, 2022
Homeনগর দর্পণব্লগার খুন: কলকাতায় ভয় ছড়ানো এবিটি জঙ্গি নেতার মৃত্যুদণ্ড সাজা বাংলাদেশে

Latest Posts

ব্লগার খুন: কলকাতায় ভয় ছড়ানো এবিটি জঙ্গি নেতার মৃত্যুদণ্ড সাজা বাংলাদেশে

- Advertisement -

নিউজ ডেস্ক: কলকাতায় ভয় ধরানো এবিটি জঙ্গির প্রধান বাংলাদেশ (Bangladesh) সেনার বরখাস্ত মেজর জিয়ার নির্দেশে হয়েছিল ঢাকায় (Dhaka) সমকামী ম্যাগাজিন রূপবান পত্রিকার সম্পাদক জুলহাজ মান্নান ও তার সহযোগী তনয়ের খুন। সেই মামলায় জড়িত জঙ্গিদের ফাঁসির সাজা শোনাল বাংলাদেশের সন্ত্রাস বিরোধী আদালত।

বাংলাদেশের প্রথম সমকামী পত্রিকা ‘রূপবান’ এর প্রতিষ্ঠাতা জুলহাজ মান্নান (Xulhaz Mannan) ও তাঁর বন্ধু মাহবুব তনয়কে কুপিয়ে খুনের মামলায় জঙ্গিদের মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। তবে মৃত্যুদণ্ড প্রাপ্ত মূল জঙ্গি নেতা মেজর জিয়া পলাতক।

- Advertisement -

মোস্ট ওয়ান্টেড জঙ্গি নেতা মেজর জিয়া এখন আত্মগোপনে। তার তৈরি সংগঠন আনসার আল ইসলাম পশ্চিমবঙ্গে আনসারুল্লাহ বাংলা টিম বা এবিটি জঙ্গি নামে সক্রিয়। বেশকয়েকজন সদস্য কলকাতা ও সংলগ্ন এলাকায় ধরা পড়েছে আগেই।

ABT Militant

আনসারুল্লাহ বাংলা টিম থেকে আনসার আল ইসলাম নাম পাল্টে বাংলাদেশে তালিবানি কায়দায় মাথা কাটার পথ নিয়েছে এই জঙ্গি সংগঠন। যুক্তিবাদী ও ব্লগারদের উপর হামলা বেশ কয়েকবার চালিয়েছে তারা। জঙ্গি নেতা মেজর জিয়ার নির্দেশে আনসারুল্লাহ বাংলা টিম কুপিয়ে খুন করেছিল বাংলাদেশের দুই পরিচিত ব্লগার জুলহাজ মান্নান ও তার বন্ধু তনয়কে। আলোচিত এই মামলার নাম জুলহাজ-তনয় হত্যাকাণ্ড।

২০১৬ সালের ২৫ এপ্রিল ঢাকার কলাবাগানের লেকসার্কাস রোডের একটি বাড়িতে জুলহাজ মান্নান ও তাঁর বন্ধু মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করে জঙ্গিরা। ওই ঘটনায় জুলহাজের বড় ভাই মিনহাজ মান্নান ইমন হত্যা মামলা করেন।

মামলায় দোষী প্রমানিত হয়েছে নিষিদ্ধ সংগঠন আনসার আল ইসলামের কমান্ডার তথা সেনাবাহিনির বরখাস্ত মেজর (বরখাস্ত) সৈয়দ মহম্মদ জিয়াউল জিয়া, আকরাম হোসেন, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, আরাফাত রহমান, শেখ আব্দুল্লাহ ও আসাদুল্লাহ। রায়ে খালাস পাওয়া দুজন হল সাব্বিরুল হক চৌধুরী ও মওলানা জুনায়েদ আহম্মেদ।

বিশ্ব নজর রেখেছে আফগানিস্তানের উপর। সেদেশে তালিবান সরকার গঠন হচ্ছে। এই পরিস্থিতির মাঝে বাংলাদেশে ঘোষিত হলো উগ্র ধর্মীয় মতাদর্শে বিশ্বাসী আনসার আল ইসলামের ৬ জঙ্গির মৃত্যুদণ্ড। রায় ঘোষণা করল বাংলাদেশের সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইবুন্যাল।

জুলহাজ মান্নান বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রদূত ড্যান ডাব্লিউ মজিনার প্রোটোকল কর্মকর্তা ছিলেন। নিহত তনয় নাট্য সংগঠন লোক নাট্যদলের শিশুসংগঠন পিপলস থিয়েটারে জড়িত ছিলেন। এছাড়াও বাংলাদেশের সমকামীদের নিয়ে নিয়মিত ব্লগ ও লেখা প্রকাশ করতেন দুজনেই। তাঁদের পত্রিকার নাম রূপবান।
বিবিসি জানাচ্ছে, সমকামীদের প্রথম পত্রিকা রূপবানের প্রতিষ্ঠাতা ও প্রকাশক জুলহাজ মান্নান হত্যাকাণ্ডের ঘটনায় বাংলাদেশি সমকামী সমাজে ভীতি ছড়িয়ে পড়ে।

আলোচিত এই হত্যাকাণ্ডের তিন বছর পর ২০১৯ সালের ১২ মে সেনাবাহিনি থেকে বহিষ্কৃত মেজর জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের শীর্ষ নেতা জিয়াসহ আটজনের বিরুদ্ধে হত্যা মামলায় আদালতে চার্জশিট দাখিল করেন তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক মুহম্মদ মনিরুল। ২০২০ সালের ২২ ফেব্রুয়ারি বিচারের জন্য মামলাটি ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। মঙ্গলবার কঠোর নিরাপত্তার মধ্যে এই মামলায় কারাগারে থাকা চার আসামিকে আদালতে নিয়ে আসা হয়। বিচারক মৃত্যুদণ্ড দেন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss