5.3 C
London
Saturday, December 3, 2022
Homeনগর দর্পণবিপুল চিনা সাহায্য, তালিবান সরকারের চোখে আনন্দাশ্রু!

Latest Posts

বিপুল চিনা সাহায্য, তালিবান সরকারের চোখে আনন্দাশ্রু!

- Advertisement -

নিউজ ডেস্ক: তালিবান জঙ্গি সরকারকে ৩ কোটি মার্কিন ডলারের সাহায্য দেবে চিন। খাদ্য সামগ্রী এবং করোনাভাইরাস টিকা সহ আফগানিস্তানকে চিনা মূদ্রায় ২০ কোটি ইউয়ান যার আন্তর্জাতিক মূল্য ৩ কোটি ১০ লক্ষ মার্কিন ডলার,সেই অর্থ চলে আসছে কাবুলে। আফগানিস্তানের পুনর্গঠনে মরিয়া হয়ে গিয়েছে চিন। বিবিসি জানাচ্ছে এই খবর।

আফগানিস্তানে দ্বিতীয়বার তালিবান সরকার গঠনের পরেই প্রতিবেশি দেশ চিন যোগাযোগ বজায় রাখতে প্রস্তুত। বেজিং থেকে কাবুলে অর্থ সাহায্যের প্রতিশ্রুতি এসেছে। চিন সরকার বলেছে, আফগানিস্তানে একটি নতুন অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর সেখানে শৃঙ্খলা ফিরিয়ে আনতে একটি দরকারি পদক্ষেপ হল আর্থিক উন্নয়ন।

- Advertisement -

বুধবার পাকিস্তান, ইরান, তাজিকিস্তান, উজবেকিস্তান এবং তুর্কমেনিস্তানের সরকারের সাথে বৈঠকের পর চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই আফগানিস্তানের জন্য আর্থিক সহায়তার ঘোষণা করেন।

বেজিং জানিয়েছে তারা আফগানিস্তানকে ৩০ লাখ ডোজ টিকা দেবে। গত১৫ অগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণের অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভা গঠন করেছে তালিবান। তারা আফগানিস্তানকে ইসলামি আমিরশাহী হিসেবে ঘোষণা করে। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি আরও বহু দুরের ব্যাপার।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss