""
Thursday, October 6, 2022
Homeদেশের দশদিকদীর্ঘ দুই দশক পর খুনের মামলায় যাবজ্জীবন কারাদণ্ড রামরহিমকে

Latest Posts

দীর্ঘ দুই দশক পর খুনের মামলায় যাবজ্জীবন কারাদণ্ড রামরহিমকে

- Advertisement -

নিউজ ডেস্ক: ডেরা সাচা সৌদার প্রধান গুরমিত রামরহিম সিং-সহ ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করল বিশেষ সিবিআই আদালত। প্রায় দুই দশক আগে ম্যানেজার রঞ্জিত সিংকে খুনের ঘটনায় এই সাজা ঘোষণা করা হল। গুরমিত ছাড়াও আর যে চারজনের যাবজ্জীবন হয়েছে তারা হলেন যশবীর সিং, অবতার সিং, কিষানলাল এবং সবদিল।

উল্লেখ্য, ২০০২ সালের ১০ জুলাই খুন হয়েছিলেন রঞ্জিত সিং। ডেরা সাচা সৌদার প্রধান গুরমিত রামরহিমের অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন রঞ্জিত। কিন্তু পরবর্তীকালে রাম রহিমের সঙ্গে তাঁর সম্পর্কের চূড়ান্ত অবনতি হয়। রামরহিম মহিলাদের উপর যৌন নির্যাতন চালাতেন। সেই বিষয়টি প্রকাশ্যে এনেছিলেন রঞ্জিত। রামরহিমের বিরুদ্ধে মহিলাদের উপর যৌন নির্যাতনের অভিযোগ করে বহু বেনামি চিঠি সে সময় ছড়িয়ে পড়েছিল। অনুমান করা হয়, ওই কাজ ছিল রঞ্জিতের। সে কারণেই রঞ্জিতকে গুলি করে খুন করা হয়।

- Advertisement -

সিবিআই চার্জশিটে জানিয়েছে, ডেরা সাচা সৌদার প্রধান গুরমিত রামরহিমের সন্দেহ ছিল, বেনামি চিঠিগুলি ছড়িয়ে দিয়েছিলেন রঞ্জিত। সে কারণেই তাঁকে খুনের চক্রান্ত করা হয়। দীর্ঘ উনিশ বছর মামলা চলার পর শেষ পর্যন্ত সোমবার সেই মামলার নিষ্পত্তি হল।

বিশেষ আদালতের বিচারক এ দিন তাঁর রায় ঘোষণা করতে গিয়ে বলেন, যাবজ্জীবন কারাদণ্ড ছাড়াও রাম রহিমকে ৩১ লক্ষ টাকা জরিমানা দিতে হবে। বাকি সাজাপ্রাপ্তদের জরিমানার অঙ্ক অবশ্য আলাদা। বাকি চারজনকে ৭এ হাজার টাকা থেকে শুরু করে দেড় লক্ষ টাকা জরিমানা দিতে হবে। উল্লেখ্য পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত রঞ্জিত সিং হত্যা মামলায় গুরমিত রাম রহিম সিং-সহ ৫ অভিযুক্তকে ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারায় আগেই দোষী সাব্যস্ত করেছিল।

সোমবার বিচারক শুধু সাজা ঘোষণা করেলেন। দীর্ঘ ১৯ বছর ধরে মামলা চলার কারণে একসময় হতাশ হয়ে পড়েছিলেন রঞ্জিত সিংয়ের ছেলে জগবীর সিং। একসময় জগবীর এই মামলা পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়ের কোনও সিবিআই আদালতে সরিয়ে নিয়ে যাওয়ার আবেদন করেছিলেন। কিন্তু হরিয়ানা হাইকোর্ট সেই আর্জি খারিজ করে দিয়েছিল। শেষ পর্যন্ত অবশ্য বিচার পেলেন রঞ্জিত সিংয়ের ছেলে। সাজা হল রামরহিমের।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss