""
Friday, October 7, 2022
Homeনগর দর্পণDurga Puja 2021: হিন্দু ভুলে পুজো মণ্ডপে বাংলা গান বাজানোর আবেদন বাংলাপক্ষের

Latest Posts

Durga Puja 2021: হিন্দু ভুলে পুজো মণ্ডপে বাংলা গান বাজানোর আবেদন বাংলাপক্ষের

- Advertisement -

নিউজ ডেস্ক, কলকাতা: বাঙালির প্রধান উৎসব দুর্গা পুজো। এই পুজোর প্যান্ডেলে হিন্দি গান বাজানোর ঘোরতর বিরোধী বাংলাপক্ষ। যা নিয়ে আগেও সরব হতে দেখা গিয়েছে তাদের। এবার সরাসরি পুজো উদ্যোক্তাদের প্যান্ডেলে বাংলা গান বাজানোর আবেদন জানানো হল ওই সংগঠনের পক্ষ থেকে।

অতিমারির মাঝে ২০২০ সালে দুর্গাপুজোয় আনন্দ করতে পারেনি বাঙালি। চলতি বছরেও একই দশা। তবে পুজোর আয়োজন করা হয়েছিল। মণ্ডপে গানও বাজানো হয়েছিল। গত বছরে হিট গান ছিল টুম্পা সোনা। এবার সেই একই গীতিকার এবং গায়ক তৈরি করেছেন লালু। সেই সকল বাজানোর পক্ষে সওয়াল করেছে বাংলাপক্ষ।

- Advertisement -

সংগঠনের পক্ষ থেকে কৌশিক মাইতি জানিয়েছেন, রাজ্য জুড়ে ২০০০ পুজো কমিটির কাছে এই আবেদন জানানো হয়েছে। ইতিমধ্যে এই কাজ শুরু হয়ে গিয়েছে। তাঁর কথায়, “বাঙালির শ্রেষ্ঠ উত্‍সব দুর্গাপূজা। এই সময় বাংলার কৃষ্টি ঐতিহ্যকে তুলে ধরতে হবে। শুধু পুজো কমিটিই নয়, বিশ্বজুড়ে সব বাঙালিদের কাছেই এই আবেদন জানাচ্ছে সংগঠন। হিন্দি আগ্রাসনের জেরে কোণঠাসা করা হচ্ছে বাংলা গানকে। এতে সমস্যায় পড়েছেন বাঙালি শিল্পীরা।

এই মর্মে পুজো উদ্যোক্তাদের উদ্দেশ্যে খোলা চিঠি লিখেছে বাংলাপক্ষ। যেখানে খুব স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে যে বাংলা গানের সঙ্গে জড়িয়ে রয়েছে বাঙালির সংস্কৃতি। যার সঙ্গে দুর্গাপুজোর অনেক পুরনো সম্পর্ক রয়েছে। তাই পুজোর সময়ে বাংলা গান প্যান্ডেলে না বাজানো হলে তা বাঙালি সংস্কৃতির পরিপন্থী হবে। সেই সঙ্গে ক্ষতি হবে বাঙালি শিল্পীদের।

এর আগে রেডিওর ভূমিকা নিয়ে সরব হয়েছিল বাংলা পক্ষ। বাংলার মাটিতে বসে কেন হিন্দি গান ভিডিওতে বাজবে তা নিয়ে প্রশ্ন তুলেছিল সংগঠন। শুধু তাই নয় রীতিমতো রাস্তায় নেমে প্রতিবাদ করেছিল তারা। দুই জনপ্রিয় রেডিও র অফিস ঘেরাও করেছিল তারা।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss