0.5 C
London
Thursday, December 8, 2022
Homeনগর দর্পণচলতি মাসেই বদল আসছে পিএফ, প্যান-আধার লিঙ্ক, জিএসটি সংক্রান্ত একগুচ্ছ নিয়মে

Latest Posts

চলতি মাসেই বদল আসছে পিএফ, প্যান-আধার লিঙ্ক, জিএসটি সংক্রান্ত একগুচ্ছ নিয়মে

- Advertisement -

নয়াদিল্লি: পিএফ, প্যান-আধার লিঙ্ক, জিএসটি-সহ বেশ কয়েকটি নিয়ম সেপ্টেম্বর থেকে বদলে যেতে চলেছে। যেহেতু এই নতুন নিয়মগুলি সাধারণ মানুষের দৈনন্দিন জীবনে প্রভাব ফেলবে, তাই এই পরিবর্তনগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জানা গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন একে একে কমিছে বিধায়ক, বঙ্গে ক্রমশ ব্যাকফুটে বিজেপি

- Advertisement -

জিএসটি: জিএসটিএন তার উপদেষ্টায় বলেছে যে কেন্দ্রীয় জিএসটি বিধিমালার নিয়ম -৫৯ (৬) যা জিএসটিআর-১ জমা দেওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ প্রদান করে, চলতি বছরের ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। যদি কেউ পূর্ববর্তী দুই মাসের জন্য জিএসটিআর-৩বি (GSTR-3B) ফর্মের রিটার্ন জমা না দেন তাহলে জিএসটিআর-১ (GSTR-1) ফর্মে পণ্য বা পরিষেবার বাহ্যিক সরবরাহের বিবরণ সরবরাহ করার অনুমতি দেওয়া হয়েছে।

নতুন পিএফ নিয়ম: পিএফ গ্রাহকদের, ১ সেপ্টেম্বর পর্যন্ত পিএফ অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক। তা না হলে ইপিএফ সুবিধাগুলি কমিয়ে দেওয়ার সম্ভাবনা রয়েছে। যদি পিএফ অ্যাকাউন্ট আধারের সাথে সংযুক্ত না হয় বা ইউএএন (UAN) আধার যাচাই না হয়, তাহলে তার ইসিআর-ইলেকট্রনিক চালান কাম রিটার্ন পূরণ করা হবে না।

আধারের সঙ্গে প্যান লিঙ্ক করা: আধারের সঙ্গে স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN) সংযুক্ত করার সময়সীমা সেপ্টেম্বরে শেষ হচ্ছে। এর আগে সময়সীমা ছিল জুন, ২০২১, যা পরে তিন মাস বাড়ানো হয়েছিল।

এলপিজির দাম: এলপিজি সিলিন্ডার রান্নার গ্যাসের দাম প্রতি সিলিন্ডারে ২৫ টাকা বেড়েছে, আগের দাম ৮৫৯.৫০ টাকা। ১৪.২ কেজি ভর্তুকিযুক্ত এবং ভর্তুকিহীন এলপিজি সিলিন্ডারের দাম এখন দিল্লি এবং মুম্বাইতে ৮৮৪.৫০ টাকা। কলকাতায় ১৪.২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ৯১১ টাকা এবং চেন্নাইতে এলপিজি সিলিন্ডারের দাম বেড়ে হবে ৯০০ টাকা।

পজিটিভ পে সিস্টেম: RBI-এর পজিটিভ পে সিস্টেম যদিও ১লা জানুয়ারি থেকে কার্যকর হয়েছে। বেশ কয়েকটি ব্যাঙ্ক ইতিমধ্যেই নতুন ব্যবস্থা গ্রহণ করলেও, অ্যাক্সিস ব্যাঙ্ক ১ সেপ্টেম্বর থেকে এটির বাস্তবায়ন করবে।

ভারত সিরিজ (বিএইচ-সিরিজ): পরিবহন মন্ত্রক নতুন যানবাহনগুলির জন্য একটি নতুন নিবন্ধন চিহ্ন চালু করেছে, যেমন “ভারত সিরিজ (বিএইচ-সিরিজ)”। এই নিবন্ধন চিহ্ন বহনকারী গাড়ির মালিক যখন এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাবেন, তখন নতুন নিবন্ধন চিহ্নের প্রয়োজন হবে না।

পিএনবি সেভিংস অ্যাকাউন্ট: পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ১ সেপ্টেম্বর থেকে আমানত সংরক্ষণের সুদের হার পুনর্বিবেচনা করবে।

ব্যয়বহুল OTT সাবস্ক্রিপশন: ডিটিএন + হটস্টার গ্রাহকদের ওটিটি সাবস্ক্রিপশনের জন্য আরও বেশি ব্যায় করতে হবে। OTT প্লেয়ার ৩৯৯ টাকা থেকে ৪৯৯ টাকা হয়েছে।

 

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss