11.6 C
London
Sunday, November 27, 2022
Homeনগর দর্পণHAL-এর সঙ্গে ৭১৬ মিলিয়ন ডলারের চুক্তি করল GE Aviation

Latest Posts

HAL-এর সঙ্গে ৭১৬ মিলিয়ন ডলারের চুক্তি করল GE Aviation

- Advertisement -

নিউজ ডেস্ক: হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (Hindustan Aeronautics Limited) মার্কিন যুক্তরাষ্ট্রের জিই এভিয়েশনের সঙ্গে ৭১৬ মিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করল। দেশীয় তেজাস লাইট কমব্যাট এয়ারক্রাফট (এলসিএ) এমকে-১ এর শক্তি বাড়ানোর জন্য ৯৯ টি এফ-৪০৪ এয়ারক্রাফট ইঞ্জিন এবং সাপোর্ট সার্ভিসের দেবে হ্যাল।

আরও পড়ুন ভারতীয় সেনার জল-স্থল-নৌবাহিনীতে অফিসার পদে প্রচুর নিয়োগ

- Advertisement -

এইচএএল এইচএফ-৪৪ মারুতের পরে হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড (Hindustan Aeronautics Limited) বানানো দ্বিতীয় সুপারসোনিক যুদ্ধবিমান হল তেজাস। ভারতীয় বায়ুসেনার (আইএএফ) জন্য তেজস মার্ক-১ এর উৎপাদন ২০১৬ সালে শুরু হয়।

আরও পড়ুন আত্মসমর্পণের প্রশ্ন উড়িয়ে আমেরিকার কাছে অস্ত্রসাহায্য চাইলেন নিহত তালিবান-বিরোধী নেতার ছেলে

চলতি বছরের ফেব্রুয়ারিতেও, প্রতিরক্ষা মন্ত্রক ভারতীয় বিমান বাহিনীকে 83 LCA-Mk1A সরবরাহ করার জন্য হিন্দুস্থান অ্যারোনটিক্সের সঙ্গে ৪৮ হাজার কোটি টাকার চুক্তি করেছিল।

আরও পড়ুন শিল্পেই বিপ্লব: তালিবানদের বিরুদ্ধে প্রতিবাদে কাবুলের গ্রাফিতি শিল্পী শামসিয়া হাসানি

হ্যালের সিএমডি মি আর মাধবন জানিয়েছেন, “এটি সর্বকালের সবচেয়ে বড় চুক্তি। তেজাস লাইট কমব্যাট এয়ারক্রাফটের শক্তি বাড়ানোর জন্য এবং জিই-৪০৪ ইঞ্জিনের সরবরাহ করার জন্য কোম্পানি জিই এভিয়েশনের সঙ্গে একসঙ্গে কাজ করছে।’ 83 MK1A জেটগুলি 40-LCA এর পাশাপাশি ইতিমধ্যেই ইন্ডিয়ান এয়ার ফোর্সও অর্ডার করেছে। ২০ টির দুটি ব্যাচে ইনিশিয়াল অপারেশনাল ক্লিয়ারেন্স (IOC) এবং ফাইনাল অপারেশনাল ক্লিয়ারেন্স (FOC) কনফিগারেশনে অর্ডার করা হয়েছে বলে জানিয়েছেন আর মাধবন। জিই এভিয়েশনের বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড সেলসের ভাইস প্রেসিডেন্ট ক্রিস সির বলেন, ‘F-404 ইঞ্জিনগুলি সারা বিশ্ব জুড়ে বিভিন্ন অপারেশনে দারুন সাপোর্ট দিয়েছে।’

আরও পড়ুন তালিবান উৎখাতে আফগান নাগরিকদের ভরসা ‘রিয়েল হিরো’ আমরুল্লাহ সালেহ

হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড এক বিবৃতিতে জানিয়েছে, 83 এলসিএ চুক্তির ক্ষেত্রে এতগুলি ইঞ্জিনের অর্ডার একটি বড় মাইলফলক। আসন্ন তেজাস লাইট কমব্যাট এয়ারক্রাফট এমকেআইআই প্রোগ্রামের জন্য ভারতে এফ-৪০৪ ইঞ্জিন তৈরির বরাত পরে আরও বাড়ানো হবে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss